বোকো হারাম সন্ত্রাসীদের হাতে নাইজারের ৩২ সেনা নিহত

এখন সময় ডেস্কঃ তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারামের হামলায় নাইজারের অন্তত ৩২ সেনা নিহত হয়েছে। নাইজেরিয়া ও নাইজার সীমান্তে এ ঘটনা ঘটেছে।

নাইজারের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, শত শত সন্ত্রাসী শুক্রবার সন্ধ্যায় মফস্বল শহর বোসোর একটি সেনা ক্যাম্পে হামলা চালায়। সন্ত্রাসীদের হামলায় ৩০ জন নাইজারের সেনা এবং নাইজেরিয়ার দুই সেনা নিহত হয়। এছাড়া, প্রায় ৭০ জন আহত হয়েছে বলে ওই বিবৃতিতে বলা হয়েছে।

এর আগে, বিভিন্ন গণমাধ্যম খবর দিয়েছিল যে, নাইজেরিয়া-ভিত্তিক সন্ত্রাসীরা নাইজারের দক্ষিণ-পূর্বে অবস্থতি একটি মফস্বল শহর দখল করে নিয়েছে। স্থানীয় লোকজন জানিয়েছে, বোকো হারাম সন্ত্রাসীদের সর্বাত্মক হামলার মুখে কোনো প্রতিরোধ ছাড়াই বোসো শহরের সেনারা নিজেদেরকে প্রত্যাহার করতে বাধ্য হয়। নাম প্রকাশে অনিচ্ছুক একজন মানবাধিকার কর্মী জানিয়েছেন, নাইজেরিয়া থেকে সন্ত্রাসীরা কোমাদোগু ইয়োবে নদী পার হয়ে নাইজারে ঢোকে এবং এ হত্যাকাণ্ড চালায়।

২০১৫ সালের ২৫ নভেম্বর মাসে বোসো শহরের কাছে ওগোম গ্রামে বোকো হারাম ১৮ জনকে হত্যা ও ১০০ বাড়ি পুড়িয়ে দেয়। ২০০৯ সাল থেকে বোকো হারাম সন্ত্রাসীদের তৎপরতা শুরু হয়েছে এবং এ পর্যন্ত তাদের হাতে নাইজেরিয়ার ১৭,০০০ মানুষ নিহত হয়েছে।

You Might Also Like