জাতীয় দলের প্রধান কোচ উপল চন্দিকা

শ্রীলঙ্কার জাতীয় দলের সাবেক ব্যাটসম্যান উপল চন্দিকা হাতুরুসিংহেকে বাংলাদেশের জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব দেয়া হয়েছে। এই প্রথম হাতুরুসিংহে কোনো টেস্ট খেলুড়ে দলের প্রধান কোচের দায়িত্ব পেলেন। চলতি মাসের শুরুতে শেন জার্গেনসেনের পদত্যাগের পর থেকে নতুন কোচ খুঁজছিল বিসিবি। অস্ট্রেলিয়ার জার্গেনসেন এরই মধ্যে ফিজির কোচের দায়িত্ব নিয়েছেন।

বাংলাদেশের পক্ষ থেকে প্রস্তাব পাকাপাকি করার পর তিনি ইংল্যান্ডের নিউ সাউথ ওয়েলস দলের সহকারী কোচের দায়িত্ব ছেড়ে দিয়েছেন। একইসঙ্গে বিগ ব্যাশ লিগে সিডনি থান্ডারের প্রধান কোচ হিসাবেও কাজ করছেন তিনি। সাবেক অলরাউন্ডার হাথুরুসিংহে শ্রীলঙ্কার হয়ে ২৬টি টেস্ট ও ৩৫টি ওয়ানডে খেলেছেন।

২০০৫ সালের ডিসেম্বরে এক বছরের জন্য সংযুক্ত আরব আমিরাতের কোচের দায়িত্ব নেন হাতুরুসিংহে। এরপর তিন বছরের জন্য শ্রীলঙ্কা ‘এ’ দলেরও কোচ হন তিনি।

২০০৯ সালে শ্রীলঙ্কা ট্রেভর বেলিসের অধীনে জাতীয় দলের সহকারী কোচ হিসেবে কাজ শুরু করেন হাতুরুসিংহে। তবে ২০১০ সালের জুনে শৃঙ্খলাজনিত কারণে বরখাস্ত করা হয় তাকে। এরপর তিনি অস্ট্রেলিয়ায় চলে যান। ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপে কানাডার কোচিং উপদেষ্টা হিসাবে কাজ করেন হাতুরুসিংহে। সেই বছরের সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচের দায়িত্ব পান।

You Might Also Like