পুরো অর্থ না দিলে আমেরিকাকে হেভিওয়াটার দেয়া হবে না : ইরান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি বলেছেন, পুরো অর্থ অগ্রিম পরিশোধ করলেই কেবল তার দেশের বাড়তি হেভিওয়াটার আমেরিকার কাছে বিক্রি করা হবে।

ইরানের আণবিক শক্তি সংস্থা ও তেল মন্ত্রণালয়ের মধ্যে সহযোগিতা বিষয়ক এক চুক্তি সই অনুষ্ঠানের অবকাশে গতকাল (সোমবার) সালেহি এ কথা বলেছেন। তিনি বলেন, এপ্রিল মাসে মার্কিন সুপ্রিম কোর্ট ইরানের বিরুদ্ধে রুলিং দেয়ার কারণে তেহরান এ পূর্ব-সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে।

মার্কিন আদালত ওই রুলিংয়ে বলেছে, ১৯৮৩ সালে বৈরুত বোমা হামলায় নিহত সেনা পরিবারগুলোকে আমেরিকায় আটকে থাকা ইরানি অর্থ থেকে ২০০ কোটি ডলার দিতে হবে। এ সম্পর্কে আলী আকবর সালেহি বলেন, যাতে ভবিষ্যতে আমেরিকা কোনো ধরনের ষড়যন্ত্র করতে না পারে সেজন্য ওয়াশিংটনের কাছ থেকে হেভিওয়াটার বাবদ অগ্রিম অর্থ নেয়া হবে। আমেরিকার বিষয়ে তেহরানের দীর্ঘদিনের অবিশ্বাস রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

গত মাসে মার্কিন সরকার ইরানের কাছ থেকে ৮৬ লাখ ডলারের ৩২ মেট্রিক টন হেভিওয়াটার কেনার জন্য চুক্তি করেছে। কিন্তু গত ২৫ মে মার্কিন কংগ্রেস ইরান থেকে হেভিওয়াটার কেনার বিরুদ্ধে একটি বিল পাস করেছে। অবশ্য, এ বিল কার্যকর করতে হলে সিনেটের অনুমোদন নিতে হবে। -পার্সটুডে

You Might Also Like