ইয়েমেন বিষয়ে শান্তি আলোচনায় অগ্রগতি, সৌদি হামলায় নিহত আরো ১২

ইয়েমেন যু্দ্ধে লিপ্ত পক্ষগুলো কুয়েতে অনুষ্ঠিত শান্তি আলোচনায় যখন সমঝোতার কাছাকাছি অবস্থানে রয়েছে তখন দেশটির উত্তরাঞ্চলে সৌদি বাহিনীর বিমান হামলায় অন্তত এক ডজন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে।

ইয়েমেন বিষয়ক জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ইসমরাইল ওউল্দ শেখ আহমেদ আজ (বুধবার) বলেছেন, আমরা একটি সাধারণ সমঝোতার দিকে এগিয়ে যাচ্ছি।এতে বিবদমান সব পক্ষের আশা-আকাঙ্খা এবং দৃষ্টিভঙ্গির প্রতিফলন ঘটবে বলে জানান তিনি।

এদিকে, আজ আরো পরে ওউল্দ শেখ আহমেদ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রুদ্ধধার বৈঠকে গত ২১ এপ্রিল থেকে শুরু হওয়া শান্তি আলোচনার অগ্রগতি সম্পর্কে ব্রিফিং করবেন বলে কথা রয়েছে।

গত সোমবার সৌদি আরব মদদপুষ্ট পক্ষ হুথি আন্দোলন এবং তাদের মিত্রদের প্রতি ছাড় দিতে প্রস্তুত রয়েছে বলে ঘোষণা দেয়ার পর শান্তি আলোচনায় এই সাফল্য এসেছে বলে মনে করা হচ্ছে।

একটি ঐক্যমতের সরকার গঠন করার লক্ষ্যে জনপ্রিয় আনসারুল্লাহ যোদ্ধা ও তাদের মিত্ররা দাবি জানিয়ে আসছে। তবে সৌদি সমর্থিত প্রতিনিধিরা দেশটির সাবেক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় পুর্নবহালের চেষ্টা চালাচ্ছেন। এছাড়া, তারা শর্ত দেন, হুথি যোদ্ধাদেরকে তাদের নিয়ন্ত্রিত এলাকাগুলো ছেড়ে দিতে এবং অস্ত্র সমর্পন করতে হবে।

এদিকে, আজ বুধবার সৌদি জঙ্গি বিমান ইয়েমেনের উত্তরাঞ্চলীয় আল জওফ প্রদেশের আবাসিক এলাকায় বোমা বর্ষণ করলে ছয় বেসামরিক ব্যক্তি নিহত হয়। এতে আহত হয়েছে আরো আট ব্যক্তি। এছাড়া, সৌদি বাহিনী ইয়েমের দক্ষিণাঞ্চলীয় লাহিজ প্রদেশে বোমা হামলা চালালে শিশুসহ আরো ছয় বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। -পার্সডুটে

You Might Also Like