ড্রোন হামলার প্রতিবাদ জানাতে মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে পাকিস্তান

পাকিস্তানের ভূখণ্ডে সাম্প্রতিক মার্কিন ড্রোন হামলার বিরুদ্ধে প্রতিবাদ জানানোর জন্য আমেরিকার রাষ্ট্রদূতকে তলব করেছে ইসলামাবাদের পররাষ্ট্র মন্ত্রণালয়। মার্কিন রাষ্ট্রদূত ডেভিড হ্যালকে তলব করেন পাক প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক বিশেষ সহযোগী তারিক ফাতেমি। সম্প্রতি চালানো এ ড্রোন হামলায় আফগান তালেবান নেতা মোল্লা আখতার মনসুর নিহত হয়েছেন বলে প্রকাশিত খবরে দাবি করা হয়েছে।

বৈঠকে ফাতেমি বলেন, পাকিস্তানের সার্বভৌমত্ব এবং জাতিসংঘ সনদ লঙ্ঘন করে এ হামলা চালানো হয়েছে। মার্কিন এ জাতীয় কর্মকাণ্ড চারপক্ষীয় সমন্বয় গোষ্ঠীর চলমান তৎপরতার ক্ষেত্রে বাধা সৃষ্টি করবে বলে উল্লেখ করেন তিনি। আফগান সরকার এবং তালেবানের মধ্যে শান্তি প্রক্রিয়া চালু করার বিষয়ে মধ্যস্থতা করছে পাকিস্তান, চীন, আফগানিস্তান এবং আফগানিস্তানকে গঠিত চারপক্ষীয় গোষ্ঠী।

শনিবারে মার্কিন প্রতিরক্ষা দফতর ঘোষণা করেছে যে তালেবান নেতা মোল্লা মনসুরের বিরুদ্ধে হামলা চালানো হয়েছে। পাক-আফগান দূর্গম সীমান্তে এ হামলা চালানোর কথা স্বীকার করেছে আমেরিকা।

এদিকে, মোল্লা মনসুর ইরান থেকে পাকিস্তানে ফিরেছেন বলে সংবাদ মাধ্যমে যে খবর প্রচারিত হয়েছে তেহরান পরিষ্কার ভাষায় তা নাকচ করে দিয়েছে। -পার্সটুডে

You Might Also Like