ব্রিটিশ নৌবাহিনীতে যোগ হচ্ছে বিমানবাহী বিশাল যুদ্ধজাহাজ

ব্রিটিশ নৌবাহিনী দুটি বিমানবাহী বিশাল যুদ্ধজাহাজ তৈরি করছে যা দেখে শত্রুরা লন্ডনের বিরুদ্ধে হামলা চালানোর আগে দ্বিতীয়বার ভাবতে বাধ্য হবে। ব্রিটিশ সরকারি কর্মকর্তারা এমন দাবি করেছেন।

তারা বলছেন, জাহাজ দুটিকে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের বিরুদ্ধে যুদ্ধে কাজে লাগানো হতে পারে। দ্যা নিউ কুইন এলিজাবেথ শ্রেণির বিমানবাহী জাহাজ দুটি থেকে প্রতিদিন একশরও বেশিবার বিমান হামলা করা যাবে। ব্রিটিশ নৌবাহিনী আশা করছে- ২০২১ সাল নাগাদ জাহাজ দুটি মোতয়েন করা যাবে।

ব্রিটিশ নৌবাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তা ক্যাপ্টেন সিমন পেটিট বলেন, যুদ্ধ শুরুর চেয়ে শত্রুর যুদ্ধ বন্ধ করতে যাচ্ছে এ দুটি জাহাজ। কিন্তু কোনো দেশ যদি যুদ্ধ শুরু করতে চায় তাহলে যখন তারা দেখবে যে, এ জাহাজ দুটি আসছে তখন তাদেরকে দ্বিতীয়বার ভাবতে হবে।

ক্যাপ্টেন পেটিট বলেন, ব্রিটিশ নৌবাহিনীর সবচেয়ে শক্তিশালী বিমান এ জাহাজ দুটিতে মোতায়েন করা হবে। এর একেকটি জাহাজ ৬৭ হাজার টন ওজনের। আগামী বছর থেকে প্রথম জাহাজের সামুদ্রিক পরীক্ষা-নিরীক্ষা শুরু হতে পারে। দ্বিতীয় জাহাজটি তার দেড় বছর পর প্রস্তুত হবে। ব্রিটিশ সেনাবাহিনীর প্রায় ১০ হাজার লোক জাহাজ দুটি বানাচ্ছে।

২০১০ সাল থেকে ব্রিটিশ সামরিক বাহিনীতে কোনো যুদ্ধজাহাজ নেই। ব্যয় কাটছাঁট কর্মসূচির অংশ হিসেবে ওই বছর বিমানবাহি জাহাজকে বহর থেকে বিদায় করা হয়।

You Might Also Like