সিলেট লেখক ফোরাম’র সাহিত্য আড্ডা

সিলেট লেখক ফোরাম’র শেকড়ের সন্ধানে অভিযাত্রার অংশ হিসেবে গতকাল শুক্রবার মরমী কবি দুরবিন শাহর সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলাসদর সংলগ্ন বাড়ীতে সাহিত্য আড্ডা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি প্রবীণ সাংবাদিক কলামিস্ট আফতাব চৌধুরী বলেন, দুরবিন শাহ সিলেট বিভাগ তথা বাংলাদেশের অহংকার। তিনি ছিলেন জীবনের কবি, যৌবনের কবি, মরমী কবি। দুরবিন শাহ রচিত অগণিত গানের অধিকাংশে রয়েছে গ্রামীণ ইতিহাস ঐতিহ্য পল্লী প্রকৃতি আধ্যাত্বিকতা এবং সৃষ্টি জগতের মর্মকথা। ধর্ম-বর্ণ নির্বিশেষে তিনি ছিলেন মানবতার কবি। মরমী বাউল এ কবি এখন পর্যন্ত জাতীয় পুরস্কার না পাওয়ায় তিনি সিলেট লেখক ফোরামের দাবীর প্রতি একাত্ততা পোষন করে অবিলম্বে তাকে মরনোত্তর জাতীয় পুরস্কারে ভূষিত করতে সরকারসহ সংশ্লিষ্টদের কাছে জোর দাবী জানান।
ফোরাম’র প্রতিষ্ঠাতা সভাপতি কবি নাজমুল ইসলাম মকবুল’র সভাপতিত্বে অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি ঢাকার বইপত্র প্রকাশনের কর্ণধার আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন লেখক ও প্রকাশক মাহবুবুর রহমান বাবু বলেন, সাহিত্য চর্চায় দেশ বিদেশে ও ঐতিহাসিক স্থানে সিলেট লেখক ফোরাম’র বিভিন্ন গুরুত্বপুর্ণ সাহিত্য আড্ডা বাংলা সাহিত্যের ইতিহাসে মাইলফলক হয়ে থাকবে। লন্ডনে জ্ঞানের সাগর উপাধিতে ভুষিত মরমী কবি দুরবিন শাহর সমাধির পাশে আমাকে স্বপরিবারে সংবর্ধনা প্রদান করায় আমি লেখক ফোরামসহ সিলেটবাসীর নিকট কৃতজ্ঞ।
ফোরাম’র কার্যনির্বাহী পরিষদ সদস্য লেখক সাংবাদিক কাজী মোঃ শফিকুল ইসলামের প্রাঞ্জল সঞ্চালনায় শুরুতেই অনুষ্ঠান উদ্বোধন করেন ফোরাম’র উপদেষ্টা ও হযরত বেলাল (রা:) হাফিজিয়া দাখিল মাদরাসার প্রতিষ্ঠাতা হাজী জবান আলী। প্রধান আলোচকের বক্তব্য রাখেন ইসলামী ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও বিশ্বনাথ শাখা ব্যবস্থাপক মোঃ আবুল খায়ের। বিশেষ অতিথির বক্তব্য রাখেন শেখ ফজিলাতুন নেছা মহিলা ফাজিল মাদরাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা আহমদ আলী হেলালী, লেখক ও প্রকাশক মাহবুবুর রহমান বাবুর সহধর্মিনী মাহমুদা আক্তার সীমা।
শুভেচ্ছা বক্তব্য রাখেন, ফোরামের সিনিয়র সহ সভাপতি লেখক সাংবাদিক এডভোকেট জিয়াউর রহিম শাহিন।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ইসলামিক টিভি সুনামগঞ্জ জেলা প্রতিনিধি আমিনুল ইসলাম, দুরবিন শাহর পুত্র কবি শাহ আলম, সিলেট ইয়াং স্টার এর সাধারন সম্পাদক মোঃ এমদাদুল হক, সংস্কৃতি কর্মী মেহরাব মাহবুব কাব্য, রূপা মিয়া প্রমূখ।
আমিনুল হকের পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে সুচিত অনুষ্ঠানে দুরবীন শাহর গান পরিবেশন করেন বিটিভির তালিকাভুক্ত শিল্পী সৌরভ সোহেল, কবি নজরুল ইসলাম রানা, শিল্পী ইউসুফ আহমদ, মিশু চৌধুরী, আইনুল হক প্রমূখ।
লেখক ও প্রকাশক মাহবুবুর রহমান বাবু ফোরামকে তাঁর প্রকাশণীর বেশ কিছু বই উপহার দেন এবং লেখককে ফোরামের প্রকাশণী উপহার প্রদান করেন ফোরাম নেতৃবৃন্দ ও অতিথিবৃন্দ। অনুষ্ঠানের পুর্বে সেখানে পৌছেই দুরবিন শাহর পাহাড়ের উপর অবস্থিত বাড়ী ও স্মৃতিময় স্থান পরিদর্শন কবর জিয়ারত এবং দোয়া করেন ফোরাম নেতৃবৃন্দ ও অতিথিবৃন্দ।

You Might Also Like