ইরাকের রাজধানী বাগদাদে ধারাবাহিক বোমা হামলায় ৪৫ জন নিহত

এখন সময় ডেস্ক: ইরাকের রাজধানী বাগদাদে ধারাবাহিক বোমা হামলায় অন্তত ৪৫ জন নিহত ও ৯০ জন আহত হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, তিনটি বোমা হামলায় মোট নিহতের সংখ্যা ৪৫ জনে পৌঁছালেও আলাদা আলাদা নিহতের সর্বশেষ সংখ্যা এখনো প্রকাশিত হয়নি।

তবে প্রাথমিক হিসাবে জানা গেছে, আজ বাগদাদের উত্তরাঞ্চলীয় আশ-শাব এলাকার একটি মার্কেটে শক্তিশালী বোমা বিস্ফোরণে কমপক্ষে ১৭ জন নিহত ও ২৮ ব্যক্তি আহত হয়। বাগদাদের দক্ষিণাঞ্চলীয় আর-রাশিদ এলাকায় দ্বিতীয় বোমা বিস্ফোরণে ছয় জন নিহত ও ২১ জন আহত হয়। তৃতীয় বোমাটি বিস্ফোরিত হয় পশ্চিম বাগদাদের আবু গারিব এলাকায়। এই হামলায় অন্তত তিন জন নিহত ও একজন আহত হয়।

কোনো গোষ্ঠী এসব হামলার দায়িত্ব স্বীকার না করলেও উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ বা আইএসআইএল সাধারণত এ ধরনের পাশবিক হামলা চালিয়ে থাকে।

গত রোববার বাগদাদ ও এর পার্শ্ববর্তী এলাকাগুলোতে ধারাবাহিক হামলা চালিয়ে ১৫ ব্যক্তিকে হত্যা করে দায়েশ। এ ধরনের হামলার জন্য ইরাকের সাধারণ মানুষ ক্ষুব্ধ হয়ে রয়েছেন। তারা বলছেন, তাদের নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালনে সরকার ব্যর্থতার পরিচয় দিচ্ছে।

এদিকে প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি বলেছেন, মন্ত্রিসভায় রদবদলের যে চেষ্টা তিনি করছেন তাতে সফল না হওয়ার কারণে যে রাজনৈতিক সংকট সৃষ্টি হয়েছে তার কারণে দায়েশ বিরোধী যুদ্ধ বিঘ্নিত হচ্ছে। এ ছাড়া, অনেকে মনে করছেন, সেনাবাহিনীর হামলায় বহু এলাকা দায়েশের হাতছাড়া হয়ে যাওয়ায় এই সন্ত্রাসী গোষ্ঠী বেসামরিক নাগরিক হত্যা করে তার প্রতিশোধ নেয়ার চেষ্টা করছে।

You Might Also Like