দলীয় প্রার্থী বাছাইয়ের লড়াইয়ে আরো পাঁচ অঙ্গরাজ্যে জয় পেলেন ট্রাম্প, চারটিতে হিলারি

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী বাছাইয়ের লড়াইয়ে আরো পাঁচটি অঙ্গরাজ্যে জয় পেয়েছেন রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প ও চারটিতে ডেমোক্রেট মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন। পাঁচটি অঙ্গরাজ্যের সবকটিতেই জয় পেয়েছেন ট্রাম্প। তবে পাঁচটির মধ্যে কেবল একটিতে জয় পাননি হিলারি। গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত রাজ্যগুলো হলো ম্যারিল্যান্ড, কানেকটিকাট, পেনসিলভেনিয়া, ডেলওয়ারে এবং রোড আইল্যান্ড।

অন্যদিকে, পাঁচটির মধ্যে চারটিতে জয় পেয়ে কার্যত প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সের নাগালের বাইরে চলে গেছেন হিলারি ক্লিনটন। স্যান্ডার্স শুধুমাত্র রোড আইল্যান্ড রাজ্যে জয় পেয়েছেন। পাঁচটি অঙ্গরাজ্যে জয়ের পর নিজেকে রিপাবলিকান দলের অনুমিত প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ঘোষণা করেছেন ট্রাম্প। প্রয়োজনীয় ১২৩৭ ডেলিগেট নিজের পক্ষে আনার প্রক্রিয়া প্রায় শেষ করে এনেছেন তিনি।

উল্লেখ্য, প্রাইমারিতে প্রয়োজনীয় ডেলিগেট সংগ্রহ করতে পারলে ট্রাম্প  সরাসরি রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদে নির্বাচন করার অনুমোদন পেয়ে যাবেন জুলাইয়ে ক্লিভল্যান্ডে অনুষ্ঠিতব্য কনেভেনশনে। তার প্রতিদ্বন্দ্বী টেড ক্রুজ ও জন কাসিচ ইতোমধ্যে অন্য অঙ্গরাজ্যে মনোযোগ দিয়েছেন। আসন্ন ইন্ডিয়ানা, ওরেগন ও নিউ মেক্সিকো প্রাইমারিতে তারা একে অপরকে সহায়তা করার পরিকল্পনা গ্রহণ করেছেন।

You Might Also Like