ইসরাইলের বসতিস্থাপন কর্মসূচী অবৈধ : জাতিসংঘ মহাসচিব

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের অবৈধ বসতিস্থাপনের বিরুদ্ধে নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। তিনি বলেছেন, ফিলিস্তিনি ভূখণ্ড জবর দখল করে নেয়ার তেল আবিবের নীতি ফিলিস্তিন বিষয়ক শান্তি প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করছে ।

গতকাল (সোমবার) বান কি মুন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দেয়া নিয়মিত ব্রিফিংয়ে বলেন, আমি আবারও জোর দিয়ে বলছি যে, ইসরাইলের বসতিস্থাপনের তৎপরতা আন্তর্জাতিক আইন এবং ধারার আওতায় অবৈধ। ইসরাইল –ফিলিস্তিন সংকট নিরসনের লক্ষ্যে একটি সমাধান বের করতে এই বিষয়ে জোর প্রচেষ্টার প্রয়োজন বলেও মন্তব্য করেন মুন।

এছাড়া, ইসরাইলি কর্তৃপক্ষ ফিলিস্তিনি বাড়িঘর গুড়িয়ে দেয়ার পাশাপাশি অধিকৃত জর্দান নদীর পশ্চিমতীরে ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি বাহিনী যেভাবে বর্বর দমন পীড়ন চালাচ্ছে তাতেও জাতিসংঘের মহাসচিব গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, বর্তমান উদ্বেগজনক পরিস্থিতিতে যেকোনো সময়ের চেয়ে শান্তি প্রক্রিয়া আরো অনেক দূরে অবস্থান করছে।

বান কি মুন আরো বলেন, ‘ফিলিস্তিনি বাড়িঘর ধ্বংস এবং অবৈধ বসতি স্থাপন এই প্রশ্নই জাগিয়ে তুলছে যে, ইসরাইলি কর্তৃপক্ষ হয়ত পশ্চিম তীরের বিশেষ কোনো অংশ থেকে ফিলিস্তিনিদেরকে বিতাড়িত করার চেষ্টা করছে। এই ধরনের তৎপরতা সম্ভাব্য একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের প্রক্রিয়াকে হুমকির মধ্যে ফেলেছে।’

You Might Also Like