জনতা ব্যাংকের ২৫১ কোটি টাকা আত্মসাত : প্রধান আসামি টিপু সুলতান গ্রেপ্তার

জনতা ব্যাংক থেকে এলসির মাধ্যমে প্রায় ২৫১ কোটি টাকা আত্মসাতের প্রধান আসামি টিপু সুলতানকে গ্রেপ্তার করেছে দুদক।

বুধবার দুদকের উপ-পরিচালক সামসুল আলমের নেতৃত্বে খুলনার দৌলতপুর থেকে তাকে গ্রেপ্তার করা হয়। দুদক সূত্র বিষয়টি শীর্ষ নিউজকে নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, জনতা ব্যাংক থেকে এলসির মাধ্যমে প্রায় ২৫১ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মো. টিপু সুলতানসহ ৫ জনের বিরুদ্ধে গত ১৮ ফেব্রুয়ারী মামলা করেছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)। রাজধানীর মতিঝিল থানায় মামলাটি (মামলা নং ২২) করেছিলেন উপপরিচালক মো. সামছুল আলম।

মেসার্স ঢাকা ট্রেডিং হাউসের মালিক মো. টিপু সুলতান ছাড়া অন্য আসামিরা হলেন- জনতা ব্যাংকের সাবেক এজিএম শামীম আহমেদ খান, জনতা ব্যাংক লোকাল অফিসের সিনিয়র এক্সিকিউটিভ অফিসার মো. মশিউর রহমান, লোকাল অফিসের সাবেক ব্যবস্থাপক এ এস এম জহিরুল এবং সাবেক উপ-মহাব্যবস্থাপক মো. মনজেরুল ইসলাম।

মামলার এজাহারে বলা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজশে জনতা ব্যাংকের মতিঝিলের স্থানীয় অফিসে ঢাকা ট্রেডিং হাউজিং লিমিটেডের নামে আমদানি রপ্তানির ঋণপত্র (এলসি) খুলে মালামাল আমদানি না করে টাকা স্থানান্তর করে ২৫০ কোটি ৯৬ লাখ টাকা আত্মসাৎ করেছেন। ২০১০ থেকে ২০১২ সালের মধ্যে আসামিরা ওই অর্থ ব্যাংক থেকে উত্তোলন করে আত্মসাৎ করেছেন বলে দুদকের অনুসন্ধানে পাওয়া গেছে। সে পরিপ্রেক্ষিতে কমিশনের অনুমোদনক্রমে মামলা দায়ের করেন অনুসন্ধানকারী কর্মকর্তা।

You Might Also Like