ঘুষ প্রতিরোধে শূন্য টাকার নোট

কেউ ঘুষ চাইলে বিনা দ্বিধায় হাতে ধরিয়ে দিন বান্ডিল বান্ডিল নোট। কারণ ঘুষ দেওয়ার জন্য নতুন নোট চলে এসেছে বাজারে। শূন্য টাকার নোট। সরকারি কর্মী হোক বা নেতা-মন্ত্রী, অথবা অন্য কেউ—ঘুষ চাইলেই হাতে ধরিয়ে দিন শূন্য টাকার নোট।

ফিফথ্‌ পিলার নামে ভারতের একটি বেসরকারি সংস্থা এই শূন্য টাকার নোট বাজারে এনেছে। ঘুষের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতেই এই অভিনব ভাবনা সংস্থাটির।

সংস্থার প্রতিষ্ঠাতা বিজয় আনন্দ বলেছেন, এই শূন্য টাকার নোট যদি দেশের মানুষ ঠিকমতো ব্যবহার করতে পারেন, তাহলে ঘুষের বিরুদ্ধে এক বিরাট আন্দোলন গড়ে তোলা যাবে।

ঘুষখোরদের খপ্পরে পড়ে অনেকেই ঠিকমতো প্রতিবাদ করতে পারেন না। কাজ উদ্ধারের জন্য অনেকেই ঘুষ দিতে বাধ্য হন। অনেকে ঘুষ দিতে রাজি হন না। কিন্তু সেভাবে প্রতিবাদও করতে পারেন না। ঘুষের বিরুদ্ধে যেটুকু প্রতিবাদ হয়, তা যে যার নিজের মতো করে করেন। তাতে ঘুষবিরোধী আন্দোলন কোনো অবিচ্ছিন্ন রূপ পায় না। ফিফথ্‌ পিলার চাইছে, ঘুষবিরোধী আন্দোলন গোটা দেশে একটা সংঘবদ্ধ আন্দোলন হিসেবে গড়ে উঠুক। কেউ ঘুষ চাইলেই তাকে শূন্য টাকার নোট ধরিয়ে দেওয়া হোক। তাতে ঘুষখোরদের এই বার্তা দেওয়া যাবে যে গোটা দেশে একই ধাঁচে আন্দোলন শুরু হয়ে গিয়েছে ঘুষের বিরুদ্ধে।

বিজয় আনন্দের কথায়, যেসব সরকারি কর্মী ঘুষ নেন, তারা ভয়ে ভয়ে থাকেন। ঘুষ নেওয়ার খবর জানাজানি হলে চাকরি যেতে পারে, জেলও হতে পারে, সে কথা তারা জানেন। কিন্তু সাধারণ মানুষ প্রতিবাদ করেন না বলে ঘুষের লেনদেন চলতে থাকে। কেউ প্রতিবাদ করলে কিন্তু এই ঘুষখোররা চুপসে যান। ঘুষ চাইলেই শূন্য টাকার নোট ধরিয়ে দেওয়ার প্রবণতা যদি দেশজুড়ে বাড়তে থাকে, তাহলে ঘুষ চাইতেই ভয় পাবেন দুর্নীতিগ্রস্ত সরকারি কর্মী এবং নেতা-মন্ত্রীরা।

You Might Also Like