ডেমরায় রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ

ডেমরায় রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের ৫ দফা দাবি না মানায় ফের মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে করিম জুট মিলের শ্রমিকেরা।

পূর্বের ঘোষণা অনুযায়ী আজ সোমবার বেলা সাড়ে ১১ টায় শ্রমিক নেতা আবুল হোসেনের নের্তৃত্বে শ্রমিকেরা মিলের মেইন গেটের সামনে মহাসড়ক অবরোধ করে এ বিক্ষোভ মিছিল করেন।

এ সময় ডেমরা ফাঁড়ির ইনচার্জ এসআই মুস্তাকিন ও থানা পুলিশ ঘটনাস্থলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

মিছিলে সি.বি.এ-নন সি.বি.এ’র যুগ্ন আহবায়ক (করিম জুট মিল) আবুল হোসেন বলেন, শ্রমিকদের ৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে গত ৬ মার্চ আমরা বিক্ষোভ সমাবেশ করেছি। কিন্তু কর্তৃপক্ষ আমাদের দাবির ব্যাপারে কোন পদক্ষেপ নেয়নি। পরে ঘোষণা অনুযায়ী গত ৮ মার্চ মঙ্গলবার দুপুরেও মিলের মেইন গেটে শ্রমিকেরা বিক্ষোভ সমাবেশ করেছে। এছাড়া ৯ মার্চ পুনরায় সমাবেশ ও ১১ মার্চ লাল পতাকা মিছিল করেছি। তারপরও কর্তৃপক্ষের টনক নড়েনি।

তাই পূর্বের ঘোষণা অনুযায়ী আমরা আজ মহাসড়ক অবরোধ করেছি।

তিনি আরও বলেন, অবিলম্বে মজুরি কমিশনের বকেয়া, ২০১৩ সালের জুলাই মাস থেকে বকেয়া ২০ শতাংশ মহার্ঘ্যভাতা, প্রয়োজনীয় পাট ক্রয়ের টাকা, অবসরে যাওয়া ৬ হাজার ২৬৮ জন শ্রমিকের ৩শ’ ৭০ কোটি টাকা পরিশোধ ও ২০০৯ সাল থেকে গ্রাটুইটি বকেয়া অতিসত্বর প্রদান করতে হবে।

তিনি বলেন, বর্তমান শেখ হাসিনার সরকার শ্রমিক বান্ধব সরকার। পাটকল রক্ষার্থে ও শ্রমিকদের ভাগ্য উন্নয়নে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

আশা করি অচিরেই তিনি মেহনতি শ্রমিকের ৫ দফা দাবি মেনে নেবেন।

অন্যথায় আগামী দাবি অনাদায়ে বৃহত্তর আন্দোলনের ডাক দেবেন বলেও মিছিলে জানান শ্রমিক নেতারা।

এদিকে মিছিলে শ্রমিকেরা অত্যন্ত ব্যথিত চিত্তে জানালেন, কর্তৃপক্ষ আমাদের ৯ মাসের বকেয়া শিক্ষা সহায়তা ভাতাও দিচ্ছে না।

You Might Also Like