‘আমেরিকা কোনো সন্ত্রাসী হামলাই ঠেকাতে পারেনি’

মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা বা এনএসএ’র সাবেক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন বলেছেন, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর তৎপরতার কোনো কার্যকারিতা নেই এবং তারা কোনো সন্ত্রাসী হামলাই ঠেকাতে পারে নি। স্প্যানিশ টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন রাশিয়ায় আশ্রয়গ্রহণকারী স্নোডেন।

তিনি বলেন, সন্ত্রাসী হামলা ঠেকানোর অজুহাতে আমেরিকায় আঁড়িপাতা এবং নজরদারির ব্যাপক কর্মসূচি চালানো হচ্ছে। প্রকৃতপক্ষে কূটনৈতিক চাপ প্রয়োগ, অর্থনৈতিক গুপ্তচরবৃত্তি এবং সামাজিক নিয়ন্ত্রণের কাজে এসব কর্মসূচি চালানো হচ্ছে বলে জানান তিনি।

স্নোডেন বলেন, সন্ত্রাসবাদের ওপর নজর রাখতেই হবে -এ নিয়ে বিন্দুমাত্র সন্দেহ নেই। কিন্তু ২০১৩ সালে ফাঁস হওয়া কাগজপত্র থেকে দেখা গেছে সন্ত্রাসবাদের সঙ্গে কোনো সম্পর্কই নেই এমন সব মানুষের ওপর মার্কিন সরকার নজর রাখছে। তিনি বলেন, আইনজীবী এবং অধ্যাপকদের মতো ব্যক্তিদের বিরুদ্ধেও গোয়েন্দাগিরি করেছে এনএসএ এবং এসব ব্যক্তি সন্ত্রাসবাদের দায়ে সন্দেভাজন নন। এছাড়া, ইউনিসেফের বিরুদ্ধেও আমেরিকা গোয়েন্দা তৎপরতা চালিয়েছে বলে জানান তিনি।

২০১৩ সালে মার্কিন সরকারের ব্যাপক আঁড়িপাতার চাঞ্চল্যকর তথ্য ফাঁস করে বিশ্বব্যাপী হৈচৈ ফেলে দিয়েছিলেন স্নোডেন। ওই বছরের জুন মাসে গোপনে হংকং যান তিনি। হংকংয়ে যাওয়ার আগ পর্যন্ত তথ্য ফাঁস করার বিষয়টি টের পায় নি মার্কিন সরকার। পরে হংকং থেকে মস্কো চলে যান স্নোডেন।

You Might Also Like