‘দ. চীন সাগরে উত্তেজনা: অস্ট্রেলিয়ায় যাবে মার্কিন বোমারু বিমান’

আমেরিকা বলেছে দীর্ঘ পাল্লার বোমারু বিমান মোতায়েনের জন্য অস্ট্রেলিয়ার সঙ্গে আলোচনা করছে। দক্ষিণ চীন সাগর ঘিরে যখন উত্তেজনা বেড়েই চলেছে তখন এ তথ্য প্রকাশ করা হলো। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মোতায়েন মার্কিন বিমান বাহিনীর মুখপাত্র লে কর্নেল ড্যামিন পিকার্ট এ কথা জানান।

তিনি বলেন, বি-১ বোমারু বিমানের সম্ভাব্য মোতায়েন এবং বি-৫২ বোমারু বিমানের মিশনের সময়সীমা বাড়ানোর বিষয় নিয়ে এ আলোচনা চলছে। তিনি বলেন, এ দুই বোমারু বিমান মোতায়েন করা গেলে তাতে মার্কিন আঞ্চলিক মিত্রদের অবস্থান জোরদার হবে। এ ছাড়া, মার্কিন প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের বিশ্ব জুড়ে আঘাত হানার ও প্রতিরক্ষা সক্ষমতা বাড়বে বলেও উল্লেখ করেন তিনি।

এদিকে, মার্কিন প্রশান্ত মহাসাগরীয় বিমান বাহিনীর প্রধান জেনারেল লোরি রবিনসন বলেন, বি-১ বোমারু বিমান অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে মোতায়েনের বিষয় নিয়ে আলোচনা চলছে। এ ছাড়া, আকাশ থেকে তেল ভরার উপযোগী বিমান মোতায়েন নিয়ে দেশটির সঙ্গে আলোচনার কথা জানান তিনি। এতে গোলযোগপূর্ণ দক্ষিণ চীন সাগর মার্কিন বোমারু বিমানের হামলার আওতায় চলে আসবে বলে জানান তিনি।

বর্তমানের বি-১ বোমারু বিমান অস্ট্রেলিয়ায় মোতায়েন করে নি আমেরিকা। তবে মাঝে মাঝে দেশটিতে ঘুরে যায় মার্কিন বি-৫২ বোমারু বিমান।

You Might Also Like