‘তুরস্কের বিরুদ্ধে রাশিয়ার সাহায্য চাইতে পারে ইরাক’

ইরাকের ভেতরে তুরস্কের মোতায়েন করা সেনা ফেরত না নিলে আংকারার বিরুদ্ধে রাশিয়ার সাহায্য চাইতে পারে বাগদাদ সরকার। ইরাক থেকে সেনা সরিয়ে নেয়ার বিষয়ে তুরস্কের ওপর চাপ সৃষ্টি করতে ব্যর্থ হওয়ার জন্য আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের নিন্দাও করেছে ইরাক।

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি বলেছেন, তুর্কি সেনা ফেরত নেয়ার বিষয়ে আমেরিকা ও ইউরোপ কার্যকর ব্যবস্থা নিতে ব্যর্থ হলে তিনি রাশিয়ার সাহায্য চাইতে বাধ্য হবেন।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে টেলিফোন সংলাপে হায়দার আল-এবাদি এ হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, ১৯৭৪ সালে তুরস্ক যেমন সাইপ্রাসে সামরিক আগ্রাসন চালিয়েছিল তেমনি করে ইরাকের উত্তরাঞ্চলীয় মসুল ও আশপাশের এলাকা দখল করে নিতে পারে। এ অবস্থায় তিনি ইরাকের মাটি ছেড়ে চলে যেতে তুরস্ককে বাধ্য করতে আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের প্রতি জোরালো আহ্বান জানান।

গত ডিসেম্বর মাসের শুরুর দিকে বাগদাদ সরকারের বিনা অনুমতিতে তুরস্ক ইরাকের মসুল শহরের কাছে কয়েকশ সেনা পাঠায়। প্রাথমিকভাবে তুরস্ক দাবি করেছিল, বাগদাদ সরকারের সঙ্গে আলোচনা করেই তারা সেখান সেনা পাঠিয়েছে। কিন্তু বাগদাদ দ্রুত সে দাবি নাকচ করে দেয় এবং ইরাকের ভেতর থেকে সেনা সরানোর জন্য তুরস্কের প্রতি আহ্বান জানায়। তুরস্ক সে আহ্বানে এখনো সাড়া দেয় নি।

You Might Also Like