সিরিয়ায় রুশ হামলাকে সমর্থন দিল জাতিসংঘ কমিশন

সিরিয়ায় তৎপর উগ্র সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে রাশিয়ার চলমান বিমান হামলাকে সমর্থন দিয়েছে জাতিসংঘের একটি তদন্ত কমিশন। কমিশনের সদস্য কার্লা ডেল পন্টে সুইজারল্যান্ডের গণমাধ্যম আরটিএস-কে বলেছেন, “আমি মনে করি রুশ বিমান অভিযান একটি ভালো পদক্ষেপ কারণ কেউ না কেউ চূড়ান্তভাবে এই সন্ত্রাসী গোষ্ঠীকে হামলা করত।”

৬৬ বছর বয়সী সুইস নাগরিক কার্লা ডেল পন্টে এর আগে জাতিসংঘ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বলেন, সিরিয়ায় যুদ্ধবিরতি ও শান্তি প্রতিষ্ঠার জন্য দেশটির সরকারের সঙ্গে আলোচনায় বসা জরুরি।

রুশ হামলার বিষয়ে তিনি কিছু সমালোচনাও করেছেন। তিনি বলেছেন, বিমান হামলার ক্ষেত্রে দৃশ্যত রাশিয়া সন্ত্রাসী গোষ্ঠী ও অন্যদের মধ্যে তেমন কোনো পার্থক্য করছে না।

এর বিপরীতে রাশিয়ার শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বলে আসছেন, রুশ বিমান বাহিনী সিরিয়ার সব ধরনের সন্ত্রাসী গোষ্ঠীর ওপর হামলা চালাচ্ছে। রুশ বিমান হামলায় সিরিয়ার বেসামরিক জনগণ নিহত হচ্ছে বলে পশ্চিমা গণমাধ্যমে যেসব খবর দেয়া হচ্ছে তা বরাবরই অস্বীকার করে আসছেন রুশ কর্মকর্তারা। তারা বলছেন, বিমান অভিযানের আগে লক্ষ্যবস্তু সম্পর্কে কয়েক দফায় নিশ্চিত হয়ে সেখানে হামলা চালানো হয়। যদি কোথাও সন্দেহ থাকে তাহলে সে অভিযান বাতিল করা হয়ে থাকে।

You Might Also Like