কাজী জহিরুল ইসলামের নতুন বই `শখের শঙ্খচিল`

মেলায় এসেছে আশির দশকের খ্যাতিমান কবি কাজী জহিরুল ইসলামের কবিতার বই `শখের শঙ্খচিল`। এই গ্রন্থে অন্তমিল সমৃদ্ধ ৬৪টি কবিতা স্থান পেয়েছে।

কবি কাজী জহিরুল ইসলাম মৃতপ্রায় অন্তমিলের কবিতাকে পুনরুজ্জীবন দান করার মতো কাজ করেছেন। যেমন তিনি বলেন, বন্ধ ঘরের অন্ধকারে ছন্দগুলো মুক্ত স্বাধীন/ তোমার কাছে পাঠানো এই পত্রখানি ঠিকানাহীন/ কষ্ট-রাতের অষ্টপ্রহর নষ্টমলিন স্মৃতির খামে/যত্ন করে রত্ন ভেবে পোস্ট করেছি তোমার নামে (মধ্যরাতের পদ্য)। কিংবা মনের বনে আগুন দিয়ে উঠেছি পর্বতে/ অরুচী মদ, নেশা হলো শরীরী শরবতে/ শরীর শুনে আতকে ওঠো, শরীর কি অশ্রাব্য/ মন হলো এক জটিল ধাঁ ধাঁ শরীরটাই কাব্য। (শরীর কাব্য)।

তখন পাঠকমাত্রই কেঁপে ওঠেন অন্য এক আনন্দে।  আবার অন্য এক কবিতায় তিনি লিখেছেন, মধ্যরাতের নীরবতা ভেঙে দিলাম টোকা/ বোতাম খুলে মেঘ দেখালে আমি তো হায় বোকা/ ঘন মেঘের অরণ্যে যায় দুঃসাহসী হাত/ হাতের সাথে মেঘের হল অনন্য সংঘাত/ মেঘ গলে জল বৃষ্টিধারায় যুদ্ধজয়ের হাসি/ মুক্ত নীলে চাঁদ ভাসিয়ে বললে ভালোবাসি/ চাঁদের আলোয় ওই দেখা যায় পাহাড়ী ঝর্না/পা পিছলে পড়তে পারি, হাত দুটো ধর না/ ঝর্ণাজলে গা ভেজাবো,  চাষাবাদ ও কৃষি/ এই জলে যে ডুব দিয়েছে সে হয়েছে ঋষি।

এমনি অসংখ্য মিষ্টি পঙক্তিমালায় ঠাসা এই গ্রন্থটি প্রকাশ করেছে রুপ প্রকাশন। পাঁচ ফর্মার বইটির চমৎকার প্রচ্ছদ এঁকেছেন শিল্পী চারু পিন্টু।

সাইফ : রাইজিংবিডি ডট কম

You Might Also Like