বাংলাদেশের ইতিবাচক দিকগুলো বহির্বিশ্বে তুলে ধরার প্রত্যয় নিউইয়র্কের কনসাল জেনারেল শামীম আহসানে

ইমরান আনসারী : বাংলাদেশের ইতিবাচক দিকগুলো আন্তর্জাতিক গণমাধ্যমে তুলে ধরাকে নিজের কাজের অগ্রাধিকার হিসেবে রেখেছেন বলে জানিয়েছেন নিউইয়র্কে নিযুক্ত কনসাল জেনারেল শামীম আহসান। শুক্রবার নিউইয়র্ক কন্সুলেটে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি একথা জানান। তাজরীন গার্মেণ্টসকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের মিডিয়ায় বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুন্ন হয় এমন প্রতিবেদন ছাপানো হয়েছে বলে জানান তিনি। এব্যবস্থা থেকে উত্তরণে বিদেশী গণমাধ্যমের সাথে সুসম্পর্ক বজায় রাখা তাঁর কর্মপরিকল্পনায় প্রাধান্য পাবে বলে জানান নবনিযুক্ত কনসাল জেনারেল। এসময় তাঁর সাথে উপস্থিত ছিলেন ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলাম ও কনসুল চৌধুরী সুলতানা পারভীন।
মেশিন রিডেবল পাসপোর্টের গুরুত্ব তুলে ধরতে গিয়ে শামীম আহসান জানান, ‘৩০ মার্চ ২০১৫ -এর পর হাতে লেখা পাসপোর্ট গ্রহণযোগ্য হবে না। সেহেতু অতিদ্রুত প্রবাসীদের মেশিন রিডেবল পাসপোর্ট সংগ্রহ করতে হবে’। এক্ষেত্রে গণমাধ্যমের সহায়তা চান শামীম আহসান।
কন্সুলার জেনারেলের কাজের ব্যাপ্তী ব্যাপক বলে মন্তব্য করে কনসাল জেনারেল জানান, ট্রেড প্রমোশন, বৈদেশিক বিনিয়োগ বাড়ানো বিশেষ করে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের সাথে সম্পর্ক বৃদ্ধিতে তিনি ভূমিকা রাখবেন ।
কন্সুলেটে নাগরিকদের হয়রানি লাঘবে কার্যকর ভূমিকা রাখার কথা জানিয়ে কনসাল জেনারেল বলেন, ‘চাহিদার তুলনায় সুযোগ সুবিধা সীমাবদ্ধ । আমরা সেবার মান বাড়াতে সরকারি কর্মকর্তার সংখ্যা বাড়াতে সরকারকে অনুরোধ করেছি’। শিগগিরই নতুন কয়েকজন কর্মকর্তা যোগ দিচ্ছেন বলে জানান শামীম আহসান। কন্সুলেটের অবকাঠামোর বিষয়টি তুলে ধরে শামীম আহসান জানান, ‘কার্যকর সেবা দানের জন্য বর্তমান অফিসটি উপযুক্ত নয়। কন্সুলেটের জন্য নতুন অফিস খোজা হচ্ছে।
উল্লেখ্য নিউইয়র্কের কন্সুলেট অফিসটি যুক্তরাষ্ট্রের ৮ টি অঙ্গরাজ্যের তিন লক্ষ প্রবাসীকে সেবা প্রদান করে থাকে। অঙ্গরাজ্যগুলো হচ্ছে- নিউইয়র্ক, নিউজার্সি, কানেকটিকার্ট, নিউ হেমসায়ার, ম্যাসাচুসেটস, রড আইল্যান্ড, মেইন ও ভারমন্ট।
ট্যুরিজমের ক্ষেত্রে বাংলাদেশের অপার সম্ভাবনার কথা তুলে ধরে কনসাল জেনারেল জানান, ‘বিদেশী টুরিষ্টদের আকৃষ্ট করতে নিউইয়র্ক কন্সুলেট ভূমিকা রাখবে’।
মতবিনিময় সভায় নিউইয়র্ক থেকে প্রকাশিত বাংলা পত্রিকার সম্পাদকবৃন্দ, বাংলাদেশী বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এসময় সাংবাদিকরা কার্যকর কন্সুলেট বিনির্মাণে নানা ধরণের প্রস্তাব উপস্থাপন করেন।

You Might Also Like