‘পরমাণু অস্ত্রধারী আমেরিকাকে বিশ্বাস করা যায় না’

পরমাণু বোমার বিষয়ে বিশ্বের কোনো দেশকে সমালোচনা করার অধিকার আমেরিকার নেই; কারণ আমেরিকাই একমাত্র দেশ যে কিনা পরমাণু বোমা ব্যবহার করেছে। এ কথা বলেছেন ইউরোপের ভূ-রাজনৈতিক বিশ্লেষক ও বেলগ্রেডের সেন্টার ফর সিনেক্রিয়েটিক স্টাডিজের পরিচালক জ্যাকুইন ফ্লোরেস।

ইউরোপের এ বিশ্লেষক বলেন, “আমেরিকা যে শান্তির বার্তা দেয়ারই চেষ্টা করুক না কেন, যেহেতু তারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের ওপর পরমাণু বোমা দিয়ে হামলা চালিয়েছে সে কারণে ওয়াশিংটনকে মোটেই বিশ্বাস করা যায় না।”

তিনি আরো বলেছেন, বিশ্বের সব দেশের অভ্যন্তরীণ বিষয়ে আমেরিকা হস্তক্ষেপ এবং ইতিহাস ও ঘটনাপ্রবাহের ওপর নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠার চেষ্টা করছে। ইরানের প্রেস টিভিকে দেয়া সাক্ষাৎকারে ফ্লোরেস এসব কথা বলেছেন। আলোচনা প্রসঙ্গে তিনি বলেন, “জাপানের বেসামরিক লোকজনের ওপর আমেরিকা পরমাণু বোমা হামলা চালিয়েছে এবং সে হামলা একবার নয় দুই বার করেছে।”

উত্তর কোরিয়ার পরমাণু বোমার হুমকি বিষয়ে আলোচনার জন্য মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি চীনে সফরে গেছেন। বেইজিংয়ে তিনি বলেছেন, সম্প্রতি উত্তর কোরিয়া পরমাণু বোমার পরীক্ষা চালিয়ে পুরো বিশ্বকে প্রকাশ্য হুমকির মুখে ফেলেছে। জন কেরির এই বক্তব্যের বিষয়েই মূলত জ্যাকুইন ফ্লোরেস সাক্ষাৎকার দিয়েছেন।

You Might Also Like