মুজাফফরনগর দাঙ্গা মামলা: সাধ্বী প্রাচির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ভারতে মুজাফফরনগর দাঙ্গা মামলায় বিশ্ব হিন্দু পরিষদ নেত্রী সাধ্বী প্রাচির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে স্থানীয় একটি আদালত। ২০১৩ সালে মুজাফফরনগর দাঙ্গার সঙ্গে সংশ্লিষ্ট মামলায় নির্ধারিত দিনে আদালতে হাজির না হওয়ায় তার বিরুদ্ধে এই পরোয়ানা জারি করা হয়েছে। সাধ্বী প্রাচিকে আগামী ২১ ফেব্রুয়ারি আদালতে উপস্থিত হওয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে গত ১৮ ডিসেম্বরও আদালতের পক্ষ থেকে গ্রেফতারি পরোয়ানা জারি করা হলেও নির্ধারিত দিনে সাধ্বী প্রাচি আদালতে উপস্থিত হতে পারেননি। গত শনিবার তিনি এসিজেএম-২ সীতারামের আদালতে উপস্থিত হয়ে জামিন নেবেন এমন জল্পনা ছড়ালেও শেষপর্যন্ত তিনি উপস্থিত না হওয়ায় পুনরায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এ নিয়ে মুজাফফরনগর এসিজেএম-২ আদালতের পক্ষ থেকে চতুর্থবার তার বিরুদ্ধে পরোয়ানা জারি করা হল।

মুজাফফরনগর দাঙ্গার ঘটনায় সাধ্বী প্রাচী ছাড়াও কেন্দ্রীয় মন্ত্রী সঞ্জীব বালিয়ান, বিজেপি সাংসদ ভারতেন্দু সিংহ, বিজেপি বিধায়ক সুরেশ রানা, সঙ্গীত সোম এবং অন্যদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় মামলা রয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা অমান্য করা, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কাজে বাধা দেয়া ইত্যাদি অভিযোগ রয়েছে। এছাড়া ২০১৩ সালের আগস্টের শেষ সপ্তাহে এক মহাপঞ্চায়েতে অংশগ্রহণ করে উত্তেজক ভাষণ দিয়ে সহিংসতায় উসকানি দেয়ার অভিযোগ রয়েছে।

মুজাফফরনগর এবং পার্শ্ববর্তী এলাকায় ওই সময় এক ভয়াবহ দাঙ্গায় ৬০ জনের বেশি মানুষ নিহত হয় এবং ৪০ হাজারের বেশি মানুষকে ঘরবাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে হয়।

You Might Also Like