অভিবাসীদের বঞ্চনা ঠেকাতে নতুন নীতিমালা মন্ত্রিসভায় অনুমোদন

অভিবাসী শ্রমিকদের অধিকার ও মর্যাদা রক্ষায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান নীতি, ২০১৬ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

নিরাপদ অভিবাসন, অভিবাসী কর্মীদের সুযোগ-সুবিধা নিশ্চিতকরণ, নারী অভিবাসীদের নিরাপত্তা নিশ্চিতকরণ, অভিবাসীদের যাত্রী উন্নয়নের সঙ্গে সমন্বয় সাধনের বিষয়ে এই নতুন নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, অভিবাসী কর্মীদের সুযোগ-সুবিধার ব্যাপারে ২০০৬ সালে একটি নীতিমালা ছিল। সেটি ছিল বাস্তবতার আলোকে সংক্ষিপ্ত।

ফলে বিস্তারিত নীতির প্রয়োজনীয়তা দেখা দেওয়ায় নতুনভাবে এটি প্রণয়ন করা হয়েছে। এ নীতিমালাতে অভিবাসীদের স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় স্বরাষ্ট্র, পররাষ্ট্র ও প্রবাসী কল্যাণসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে দায়িত্ব ভাগ করা হয়েছে।

নতুন নীতিমালার ফলে অভিবাসী শ্রমিকরা কী সুবিধা পাবেন সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, অদক্ষ ও স্বল্প দক্ষ শ্রমিকরা আগে বিভিন্নভাবে বঞ্চিত হতো। অভিবাসী প্রত্যেক কর্মী যাতে অধিকার ও মর্যাদা ফিরে পান, নতুন নীতিমালায় সে বিষয়ে নিদের্শনা দেওয়া হয়েছে।

এ ছাড়া আজকের মন্ত্রিসভার বৈঠকে তুরস্কের সঙ্গে স্বাক্ষরের জন্য সেনাবাহিনীর স্বাস্থ্যসেবা সংক্রান্ত একটি চুক্তির খসড়া অনুমোদন দেওয়া হয়েছে।

এ চুক্তির বিষয়ে সচিব বলেন, এই চুক্তি হলে তুরস্কের সেনাবাহিনীর কাছ থেকে অভিজ্ঞতা নিয়ে বাংলাদেশের সেনাবাহিনী স্বাস্থ্যসেবা নিশ্চিতে কাজ করতে পারবে।

You Might Also Like