নেতার লাঠিয়াল নয়, যুবরা হবে খাপখোলা তরবারি : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘যুবসমাজ কোনো নেতার তল্পিবাহক বা লাঠিয়াল হবে না, তারা হবে দেশগড়া ও রক্ষার খাপখোলা তরবারি।’
আজ বিকেলে রাজধানীর ফার্মগেটে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মিলনায়তনে দু’দিনব্যাপী ‘জাতীয় যুব অধিকার এসেম্বলি’র উদ্বোধনী দিনের ‘যুব অধিকার ও ভবিষ্যৎ বাংলাদেশ’ শীর্ষক অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি যুবকদের প্রতি এ আহ্বান জানান। ইউএসএইডের সহায়তায় বেসরকারি সংস্থা ওয়েভ ফাউন্ডেশন এ যুব সম্মেলন আয়োজন করেছে।
সমসাময়িক বিশ্বপ্রেক্ষাপট যে ‘বাকীদের উত্থানপর্ব’ এবং ‘তথ্যপ্রযুক্তির যুগ’, তা যুবসমাজকে স্মরণ করিয়ে দিয়ে তথ্যমন্ত্রী বলেন, ‘যুবসমাজের দায়িত্ব হলো বাংলাদেশকে বৈষম্যমুক্ত সমৃদ্ধির পথে এগিয়ে নেয়া। ‘যুবাদের নতজানু হলে চলবে না, মাথা উঁচু করে চলতে হবে আর বুকে থাকতে হবে স্বপ্নের একটি পাহাড়। কিছু একটা হতেই হবে আপনাকে। বিশাল দেবদারু যদি না হতে পারেন, তো উপত্যকার ঝোপ হবেন। তাও যদি না হন, তবে পাহাড়ের গায়ে একমুঠো ঘাস হবেন- কিছু একটা হতেই হবে পৃথিবীতে’, মন্ত্রমুগ্ধ শত শত যুবকদের আত্মবিশ্বাসকে উৎসাহিত করে বলেন মুক্তিযোদ্ধা হাসানুল হক ইনু। প
ল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফ এর চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামানের সভাপতিত্বে অধিবেশনে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. এম এম আকাশ। বক্তারা যুবকদের সৃষ্টিশীল ও যুগোপযোগী ভাবনার জগতকে প্রসারের আহ্বান জানান। দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিএফইউজে’র অকালপ্রয়াত সভাপতি আলতাফ মাহমুদের জানাযা শেষে দারুস সালামে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে ২০২১ সালের মধ্যে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সমৃদ্ধ দেশ গড়তে ‘প্রধানমন্ত্রীর আটটি বিশেষ উদ্যোগের ব্র্যান্ডিং বিষয়ে বেতার অনুষ্ঠান প্রশিক্ষণ’ উদ্বোধন করেন তথ্যমন্ত্রী। বাংলাদেশ বেতারের ২০ জন কর্মকর্তা এতে অংশ নিচ্ছেন।
ইনস্টিটিউটের মহাপরিচালক একেএম শামীম চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘আশ্রায়ণ’ প্রকল্পের পরিচালক অতিরিক্ত সচিব মোঃ জহিরুল হক এবং ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের পরিচালক অতিরিক্ত সচিব ড. প্রশান্ত কুমার রায়। এর আগে সকালে রাজধানীর শিশু একাডেমিতে জাতীয় বিতর্ক ফেডারেশন বাংলাদেশ আয়োজিত দু’দিনব্যাপী নবম জাতীয় বিতর্ক প্রতিযোগিতা উদ্বোধন করেন হাসানুল হক ইনু। ফেডারেশনের সভাপতি একেএম শোয়েবের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অর্থনীতিবিদ আবুল বারাকাত।
সন্ধ্যায় ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘অজন্তা ফ্যাশন বিউটিফুল বাংলাদেশ ফটো কনটেস্ট-২০১৬’ উদ্বোধনকালে তথ্যমন্ত্রী বলেন, ‘দেশের মানুষের জন্য পর্যটনকে আকর্ষণীয় করতে পারলে বিদেশীরাও আসবে।’ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সভাপতি মোঃ সবুর খানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম এবং বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরী।

You Might Also Like