‘দ্য গডফাদার’ এইচবিও চ্যানেলে

আমেরিকান সাহিত্যিক মারিও পুজো রচিত ‘দ্য গডফাদার’ উপন্যাস অবলম্বনে তিনটি সিনেমা নির্মিত হয়েছিল। ছবিগুলো পরিচালনা করেছেন বিখ্যাত নির্মাতা ফ্রান্সিস ফোর্ড কপোলা। সিনেমা তিনটির মূল কাহিনি কাল্পনিক কর্লিয়নি মাফিয়া পরিবারকে ঘিরে। তুমুল দর্শকপ্রিয়তা পায় এই সিরিজটি। এবার ছোটপর্দায় ফিরতে যাচ্ছে গ্যাংস্টার পরিবারের এই কাহিনি। আগামী ২৩ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত এইচবিও চ্যানেলে দেখানো হবে সিরিজটি। জানা গেছে এই সিরিজে কোন বিজ্ঞাপন বিরতিও থাকছে না।

তিনটি সিনেমার মধ্যে প্রথম পর্বটিকে সর্বসময়ের অন্যতম সেরা হিসেবে ধরা হয়। এই সিরিজের সিনেমাগুলো নয়টি একাডেমী পুরস্কার পায়। পরে দশঘণ্টার একটি সংস্করণ সরাসরি মুক্তি দেয়া হয়। এতে সিনেমা তিনটি ছাড়াও ছিল বাড়তি দৃশ্য, যা আগের সাগা এবং এপিকে ছিল না। প্রথম দুটো চলচ্চিত্রের উপর ভিত্তি করে সাতঘণ্টার একটা টিভি মিনি সিরিজ বানানো হয়েছিল। সেখানে কিছু বাড়তি দৃশ্যও সংযোজন করা হয়েছিল, যেগুলো সিনেমাতে দেখা যায়নি।

তৃতীয় পর্বের সাড়া দেখে পরিচালক বলেছিলেন চতুর্থ পর্ব নিয়ে আলাপ চলছে। কিন্তু চিত্রনাট্য লিখতে পারার আগেই মারিও পুজো মারা যাওয়ায় কাজটা আর এগোয়নি। কপোলা বলেছিলেন তিনি এবং পুজো দ্বিতীয় পর্বের মত একটা পর্বের ব্যাপারে আলোচনা করেছিলেন।

ভিটো কর্লিয়নি হিসেবে ডি নিরো আবার ফিরছেন পর্দায়। ১৯৩০ এ তরুণ সান্তিনো কর্লিয়নির সাথে মিলে ভিটো কর্লিয়নি রাজনৈতিক ক্ষমতা দখলের চেষ্টা করছেন। অন্য অংশে ১৯৮০ র দিকের কাহিনিতে অ্যান্ডি গার্সিয়া ভিনসেন্ট কর্লিয়নি হিসেবে থাকবেন, কাজিন মেরির মৃত্যু যাকে তখনো তাড়িয়ে বেড়াচ্ছে। দশবছর ব্যাপি যুদ্ধ চালাতে চালাতে পারিবারিক ব্যবসা চালাচ্ছেন। যুদ্ধে হেরে পরিবারের ক্ষমতা এবং শ্রদ্ধা হারাচ্ছেন। মৃত্যুর আগে মাইকেল কর্লিয়নির সাথে শেষ একটা দৃশ্যও থাকছে।

You Might Also Like