নিষেধাজ্ঞা সত্ত্বেও নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চলবে: ইরান

ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও নতুন ক্ষেপণাস্ত্র তৈরি ও তার পরীক্ষা চালানো অব্যাহত থাকবে। তিনি আরো বলেছেন, ক্ষেপণাস্ত্র কর্মসূচির অজুহাতে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার অর্থ হচ্ছে তেহরানের প্রতি আমেরিকার শত্রুতার নীতি শেষ হয় নি। তিনি মার্কিন নিষেধাজ্ঞাকে ইরানের প্রতিরক্ষা ক্ষমতা ধ্বংসের ব্যর্থ চেষ্টা বলে মন্তব্য করেন।

হোসেইন দেহকান জোর দিয়ে বলেন, “ইরানের ক্ষেপণাস্ত্র শিল্প সম্পূর্ণভাবে নিজস্ব প্রযুক্তি ও উপাদানের ওপর নির্ভরশীল এবং সেখানে কাজ করছেন দেশের প্রতিরক্ষা খাতের বিশেষজ্ঞরা। সে কারণে ইরানের কয়েকজন ব্যক্তি ও কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করলে তাতে ক্ষেপণাস্ত্র শিল্পের কোনো ক্ষতি হবে না তা আমরা নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে দেখিয়ে দেব।” এর আগে, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হোসেইন জাবেরি আনসারি বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও তার দেশ ক্ষেপণাস্ত্র সক্ষমতা বাড়াবে।

গতকাল মার্কিন অর্থ মন্ত্রণালয় ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির অজুহাতে ইরানের কয়েকজন ব্যক্তি ও কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। প্রেসিডেন্ট ওবামা বলেছেন, নতুন ক্ষেপণাস্ত্র বাস্তবায়নের বিষয়টি তারা কঠোরভাবে নজরদারি করবেন।

You Might Also Like