নিষেধাজ্ঞা কঠোরভাবে বাস্তবায়ন করা হবে: ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ইরানের বিরুদ্ধে আরোপিত নতুন নিষেধাজ্ঞা কঠোরভাবে বাস্তবায়ন করা হবে। তেহরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের কিছুক্ষণ পর প্রেসিডেন্ট ওবামা ওবামা টেলিভিশনে দেয়া ভাষণে এ কথা বলেছেন। তিনি আরো বলেন, “নিষেধাজ্ঞা বাস্তবায়নের বিষয়ে আমরা নজরদারি করব।”

ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু ইস্যুতে চূড়ান্ত সমঝোতা বাস্তবায়নের একদিন পরই আমেরিকা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রকল্পের অজুহাতে ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

মার্কিন অর্থ মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, পাঁচজন ইরানি নাগরিক এবং সংযুক্ত আরব আমিরাত ও চীন-কেন্দ্রিক একটি ব্যবসায়িক নেটওয়ার্ককে কালো তালিকাভুক্ত করা হয়েছে। তৃতীয় দেশের মাধ্যমে এসব কোম্পানি কৌশলে ক্ষেপণাস্ত্র তৈরির জন্য স্পর্শকাতর উপাদান বেচাকেনার সঙ্গে জড়িত রয়েছে এবং পাঁচ ইরানি নাগরিক ক্ষেপণাস্ত্র তৈরির উপাদান কেনার কাজ করতেন বলে ওই বিবৃতিতে দাবি করা হয়েছে।

মার্কিন অন্যতম সহকারী অর্থমন্ত্রী অ্যাডাম জে এসজুবিন দাবি করেছেন, “ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে এবং সে কারণে ইরানকে লক্ষ্য করে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ অব্যাহত থাকবে।”

You Might Also Like