নিউইয়র্কে বাংলা উৎসব ও বইমেলা ২০ মে থেকে : মুক্তধারার প্রস্তুতি

নিউইয়র্কে আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলার ২৫ বছর পূর্তি উৎসব আগামী ২০, ২১ ও ২২ মে অনুষ্ঠিত হবে। স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসের মুক্তধারা ফাউন্ডেশনে প্রস্তুতি কমিটির সভা অনুষ্ঠিত হয়।

একুশে পদকপ্রাপ্ত নাট্য ব্যক্তিত্ব জামালউদ্দীন হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আহ্বায়ক হাসান ফেরদৌসসহ নিউইয়র্কে বসবাসরত উল্লেখযোগ্যসংখ্যক শিল্পী-লেখক-সাহিত্যিক-সাংবাদিক ও বইমেলার কর্মী সভায় উপস্থিত ছিলেন।

সভায় হাসান ফেরদৌস বইমেলার সর্বশেষ অবস্থা তুলে ধরে বিভিন্ন বিষয়ের ওপর আলোকপাত করেন। মুক্তধারা ফাউন্ডেশনের সভাপতি বিশ্বজিত্ সাহা তার বক্তব্যে আন্তর্জাতিক বাংলা উত্সব ও বইমেলার ২৫ বছরের অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করার জন্য বিভিন্ন প্রস্তাবনা পেশ করেন।

সভায় বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়। এর মধ্যে অনুষ্ঠান পরিচালনা কমিটি করার জন্য সউদ চৌধুরী, নিনি ওয়াহেদ ও বিশ্বজিৎ সাহাকে দায়িত্ব দেয়া হয়। ডা. জিয়াউদ্দীন আহমদকে আহ্বায়ক করে হাসান ফেরদৌস, তানভীর রাব্বানী, ডানা ইসলাম ও বিশ্বজিত সাহাকে সদস্য করে গঠিত হয় অর্থ কমিটি।  বইমেলা উদযাপনের জন্য একটি পূর্ণাঙ্গ কমিটির করার দায়িত্ব দেয়া হয় নিনি ওয়াহেদকে।

এদিকে ২৫ বছর উপলক্ষে প্রকাশিতব্য স্মারকগ্রন্থের জন্য দায়িত্ব দেয়া হয় আদনান সৈয়দকে। উপদেষ্টা পরিষদে রয়েছেন সাপ্তাহিক ঠিকানার প্রধান সম্পাদক মুহম্মদ ফজলুর রহমান, সাপ্তাহিক বাঙালী সম্পাদক কৌশিক আহমেদ ও বিশিষ্ট সংগঠক ফাহিম রেজা নূর।

২০১৬ সালের বইমেলার জন্য একটি পৃথক ব্যাংক অ্যাকাউন্ট করার সিদ্ধান্ত গৃহীত হয়। আহ্বায়ক, কোষাধ্যক্ষ এবং সাধারণ সম্পাদক তিনজনের যে কোন দুজন চেক স্বাক্ষরের দায়িত্বে থাকবেন বলেও প্রস্তাবনা পাস হয়। এছাড়া আন্তর্জাতিক বাংলা উত্সব ও বইমেলার ২৫ বছরের অনুষ্ঠানের উদ্বোধন করার  জন্য অতিথিদের নাম উত্থাপন করা হয়। এছাড়া উত্সবের থিম নিয়েও সভায় আলোচনা হয়। লেখক সম্পাদক মুহম্মদ ফজলুর রহমান ‘বাংলার বিশ্বায়ন’ থিম রাখার প্রস্তাবনা করেন।

এদিনের সভায় বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন কৌশিক আহমেদ, আদনান সৈয়দ, গোপন সাহা, কাজী আতিক, রফিকুল ইসলাম, মনজুর আহমেদ, মুহম্মদ ফজলুর রহমান, হুসনে আরা, মিলি সুলতানা, শুভ্রা গোস্বামী, ওবায়দুল্লাহ মামুন, ডানা ইসলাম, ফাহিম রেজা নূর, তানভীর রাব্বানী, মুরাদ আকাশ, মোশাররফ হোসেন, কাজী রাহাত, সাবিনা হাই উর্বি, রানু ফেরদৌস, হাসান ফেরদৌস, জামালউদ্দিন হোসেন, বিশ্বজিত সাহা, সেমন্তী ওয়াহেদ ও নিনি ওয়াহেদ।

You Might Also Like