দক্ষিণ কোরিয়ায় মার্কিন বাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে

কোরিয় উপদ্বীপে চলমান উত্তেজনাকর পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আমেরিকা দক্ষিণ কোরিয়ায় মোতায়েন নিজের সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রেখেছে বলে খবর পাওয়া গেছে। কোরিয়ায় মার্কিন সেনা কমান্ডার জেনারেল কার্টিস স্ক্যাপ্যারোটি দক্ষিণ কোরিয়ার ‘ওসান বিমান ঘাঁটি’ পরিদর্শনে গিয়ে সতর্কাবস্থায় থাকার এই দিক-নির্দেশনা দেন বলে ‘ইউনাইটেড স্টেট ফোর্সেস কোরিয়া’ বা ইউএসএফকে’র একজন কর্মকর্তা জানিয়েছেন।

উত্তর কোরিয়া গত বুধবার হাইড্রোজেন বোমার পরীক্ষা চালানোর পর সৃষ্ট উত্তেজনার পরিপ্রেক্ষিত পিয়ংইয়ং-এর পক্ষ থেকে সম্ভাব্য যেকোনো উসকানিমূলক পদক্ষেপের মোকাবেলায় এই ব্যবস্থা নেয়া হয়েছে বলে আজ (সোমবার) নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানিয়েছেন।

দক্ষিণ কোরিয়ার আকাশে পরমাণু অস্ত্রবহনে সক্ষম দূরপাল্লার একটি মার্কিন বি-৫২ বোমারু বিমান জনসমক্ষে উড়ানোর একদিন পর কোরিয় উপদ্বীপে আরো কৌশলগত সামরিক অস্ত্রের মোতায়েন নিয়ে সিউল এবং ওয়াশিংটন এরইমধ্যে আলোচনা শুরু করেছে।

বিষয়টি নিয়ে আমেরিকা এবং দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা নিবিড় আলোচনা চালিয়ে যাচ্ছেন বলে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কিম মিন সিওক জানিয়েছেন। তবে এই ব্যাপারে বিস্তারিত কিছু জানাতে অস্বীকৃতি জানান তিনি।

You Might Also Like