ভারতে ভূমিকম্পে মৃত ৬, ব্যাপক ক্ষয়ক্ষতি, উদ্ধারকাজে বিশেষ বাহিনী

ভারতে আজ ভোররাতে ভূমিকম্পের ধাক্কায় ৬ জনের মৃত্যু হয়েছে। প্রাথমিকভাবে আহতের সংখ্যা প্রায় ১০০ বলা হলেও হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। এরইমধ্যে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স বা এনডিআরএফ বাহিনীকে উদ্ধার কাজের জন্য ক্ষতিগ্রস্ত এলাকায় পাঠানো হয়েছে। মণিপুরের রাজধানী ইম্ফল থেকে প্রায় ৩৩ কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎসস্থল বলে আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে।

ইম্ফলে ভূমিকম্পের ধাক্কায় ঘরবাড়ি ভেঙে পড়েছে। সেখানকার টেলিযোগাযোগ এবং বিদ্যুৎ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অসমের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ এবং অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী নবাম টুকির কাছে ফোন করে পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এখন অসম সফরে রয়েছেন, প্রধানমন্ত্রী তাকে পরিস্থিতির ওপর নজর রাখার কথা বলেছেন।

আজ (সোমবার) ভোর ৪ টা ৩৫ মিনিটে ভারত-মিয়ানমার সীমান্তে ভূমিকম্প অনুভূত হয়। ইম্ফলে ৬ জনের মৃত্যু হয়েছে। আজ সকাল সাড়ে নয়টা নাগাদ মণিপুরে ফের কম্পন অনুভূত হয়েছে।

ভূমিকম্পের ধাক্কায় কেঁপে ওঠে পশ্চিমবঙ্গ, অসম, মণিপুর, মেঘালয়, নাগাল্যান্ড, ত্রিপুরা, মিজোরাম, অরুণাচল প্রদেশ, বিহার, উড়িষ্যা, ঝাড়খন্ড রাজ্য। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৮।

পশ্চিমবঙ্গের কোলকাতার পাশাপাশি উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে কম্পন অনুভূত হয়। পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে বেশ কয়েকজন আহত হয়েছে।

You Might Also Like