সৌদি আরব সম্পর্ক ছিন্ন করায় ইরানের প্রতিক্রিয়া

সৌদি আরব সম্পর্ক ছিন্ন করার পর ইরান আনুষ্ঠানিক প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। ইরানের অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান বলেছেন, তেহরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে রিয়াদ সরকার তার বিশাল ভুল ধামাচাপা দিতে পারবে না। তিনি বলেন, ইরানের রাজধানী তেহরানে সৌদি দূতাবাস ও মাশহাদ শহরে কন্স্যুলেট অফিসের সামনে বিক্ষোভের সময় সৌদি আরবের কোনো কূটনীতিকের সামান্য পরিমাণ ক্ষতি হয় নি।

ইরানের সঙ্গে সৌদি আরব কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর এই প্রথম তেহরানের পক্ষ থেকে তিনি প্রতিক্রিয়া ব্যক্ত করলেন। হোসেইন আমির আব্দুল্লাহিয়ান হচ্ছেন আরব ও আফ্রিকা বিষয়ক ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী। তিনি আরো বলেছেন, ইরান বিশ্বের অত্যন্ত নিরাপদ একটি দেশ যেখানে বহু দেশের কূটনীতিক নিরাপত্তার সঙ্গে তাদের দায়িত্ব পালন করছেন।

ইরানের এ মন্ত্রী বলেন, এবারই যে সৌদি আরব তার কৌশলগত ভুল ও চটজলদি সিদ্ধান্তের মাধ্যমে প্রথম আঞ্চলিক নিরাপত্তাকে ঝুঁকির মুখে ফেলেছে তা নয়। তিনি বলেন, ষড়যন্ত্রের মাধ্যমে জ্বালানি তেলের দাম কমিয়ে দিয়ে সৌদি আরব তার নিজ দেশের জনগণ ও আঞ্চলিক দেশগুলোকে ক্ষতিগ্রস্ত করছে।

আমির আব্দুল্লাহিয়ান সুস্পষ্ট করে আরো বলেছেন, ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু আলোচনার সময় সৌদি আরব ধ্বংসাত্মক ভূমিকা পালন করেছে।

এদিকে, উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা জিসিসিভুক্ত দেশগুলো সৌদি আরবের পদক্ষেপের প্রতি সমর্থন ব্যক্ত করেছে। এছাড়া, ইরানের সঙ্গে কূটনৈতিক ছিন্ন করার ঘোষণা দেয়ার আগে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, ইরানের বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অভিযোগ জানানো হয়েছে।

You Might Also Like