ইরাকে সৌদি দূতাবাসে রকেট হামলা

শিয়া আলেম শেখ নিমরকে মৃত্যুদণ্ড দেয়ার পর পুরো মধ্যপ্রাচ্য ও আশাপাশের এলাকায় যে ক্ষোভ ছড়িয়ে পড়েছে তারই ধারাবাহিকতায় ইরাকের রাজধানী বাগদাদে সৌদি দূতাবাসে রকেট হামলা হয়েছে। হামলার পর দূতাবাস ভবনের ওপর হেলিকপ্টার চক্কর দিতে এবং সেখান থেকে কালো ধোঁয়া উড়তে দেখা গেছে। ১৯৯০ সালে ইরাকের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ২৫ বছর পর গত শুক্রবার বাগদাদে সৌদি আরব নতুনভাবে দূতাবাস চালু করে।

এর আগে, গতকাল (রোববার) ইরাকের সবচেয়ে প্রভাবশালী আলেম গ্র্যান্ড আয়াতুল্লাহ আলী সিস্তানি সৌদি শিয়া আলেম শেখ নিমরের মৃত্যুদণ্ডকে অন্যায় আগ্রাসন বলে মন্তব্য করেছেন এবং এ ঘটনার জন্য তিনি তীব্র নিন্দা জানিয়েছেন। এক বিবৃতিতে আয়াতুল্লাহ সিস্তানি শেখ নিমরের মৃত্যুদণ্ডে গভীর দুঃখ প্রকাশ করে বলেছেন, “আমাদের ভাইয়ের শাহাদাতের খবরে আমরা খুবই ব্যথিত হয়েছি যার রক্ত ঝরেছে অন্যায় আগ্রাসনের মাধ্যমে।”

একই ধরনের বিবৃতিতে ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি বলেছেন, “শেখ নিমরকে মৃত্যুদণ্ড দিয়ে সৌদি আরব মানবাধিকার লঙ্ঘন করেছে এবং এ ঘটনার কারণে মধ্যপ্রাচ্য অঞ্চলের নিরাপত্তা, স্থিতিশীলতা ও সামাজিক কাঠামো বিনষ্ট করবে।”

এদিকে, ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মুক্তাদা আস-সাদর দায়েশ স্টাইলে আয়াতুল্লাহ নিমরকে মৃত্যুদণ্ড দেয়ার তীব্র নিন্দা জানিয়েছেন। এ ঘটনার প্রতিবাদে তিনি ইরাকে সৌদি দূতাবাস বন্ধ করে দিতে সরকারের প্রতি আহ্বান জানান।

You Might Also Like