জেএসসিতে পাসের হার ৯২.৩৩, প্রাথমিকে ৯৮.৫২

প্রাথমিক সমাপনীতে (পিইসি) ও ইবতেদায়ি পরীক্ষার ফল আজ বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে। একই সঙ্গে প্রকাশিত হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসার জুনিয়র দাখিল সার্টিফিকেটের (জেডিসি) ফলও। এ বছর প্রাথমিক সমাপনীতে পাসের হার ৯৮.৫২। অন্যদিকে, জেএসসিতে পাসের হার ৯২.৩৩।

বৃহস্পতিবার সকাল সোয়া ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার কাছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং প্রাথমিক শিক্ষা (পিএসসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

এ ছাড়া আজ দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার পিএসসির ফলের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি জানান, প্রাথমিক সমাপনীতে ২৮ লাখ ৩৯ হাজার ২৩৮ শিক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৭ লাখ ৯৭ হাজার ২৭৪ জন। জিপিএ ৫ পেয়েছে ২ লাখ ৭৫ হাজার ৯৮০ জন শিক্ষার্থী।

ইবতেদায়িতে পাসের হার ৯৫.১৩। ২ লাখ ৬৪ হাজার ১৩৪জন শিক্ষার্থীর মধ্যে পাস করেছে ২ লাখ ৫১ হাজার ২৬৬ জন। জিপিএ ৫ পেয়েছে ৫ হাজার ৪৭৩ জন শিক্ষার্থী।

প্রাথমিক সমাপনীতে ঢাকা বিভাগে পাসের হার ৯৮.৭৪, চট্টগ্রাম বিভাগে পাসের হার ৯৮.৪১, রাজশাহী বিভাগে পাসের হার ৯৯, খুলনা বিভাগে পাসের হার ৯৮.৯৭, বরিশাল বিভাগে পাসের হার ৯৮.৩০, সিলেট বিভাগে পাসের হার ৯৬.৭৯ ও রংপুর বিভাগে পাসের হার ৯৮.৫৬।

গত ২২ থেকে ৩০ নভেম্বর অনুষ্ঠিত হয় প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা।

এদিকে দুপুরে দেড়টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মন্ত্রণালয়ে তার সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে জেএসসি ও জেডিসির ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি জানান, জেএসসি ও জেডিসিতে মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯৬ হাজার ২৬৩জন। ৮টি সাধারণ শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৭ হাজার ৫০২ জন। অন্যদিকে মাদ্রাসা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৭৬১ জন শিক্ষার্থী।

জেএসসির ফলাফলে দেখা গেছে, চট্টগ্রাম বিভাগে পাসের হার ৮৫.৪৮। এখানে মোট জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ২৬৮ জন। সিলেট বিভাগে পাসের হার ৯৩.৫৯। এখানে মোট জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৯৫৬ জন। কুমিল্লা বিভাগে মোট পাসের হার ৯২.৪৭। এখানে মোট জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৭৪৭ জন। বরিশাল বিভাগে মোট পাসের হার ৯৭.২৬। এখানে মোট জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৪৬৪ জন।

গত ১ নভেম্বর শুরু হয়ে জেএসসি-জেডিসি পরীক্ষা শেষ হয় ১৮ নভেম্বর। এ পরীক্ষায় অংশ নেয় মোট ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ শিক্ষার্থী। এর মধ্যে জেএসসিতে ১৯ লাখ ৬৭ হাজার ৪৪৭ জন এবং জেডিসিতে পরীক্ষার্থী ৩ লাখ ৫৮ হাজার ৪৮৬ জন।

You Might Also Like