রুশ পাইলটের হত্যাকারীর সাক্ষাৎকার প্রকাশ; মস্কোর ক্ষোভ প্রকাশ

সিরিয়ার আকাশসীমায় রুশ যুদ্ধবিমান এসইউ-২৪’র পাইলট হত্যার জন্য দায়ী ব্যক্তির বিচার দাবি করেছে মস্কো। রুশ পাইলটকে হত্যার সঙ্গে জড়িত ওই ব্যক্তির নাম আলপারস্লান সিলিক। তুরস্কের খ্যাতনামা দৈনিক হুররিয়াতে আলপারস্লান সিলিকের সাক্ষাৎকার প্রকাশিত হওয়ার পর রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকাহারোভা বিচারের দাবি তুলেছেন।

হুররিয়াতের মতো খ্যাতনামা দৈনিকে আলপারস্লান সিলিকের সাক্ষাৎকার প্রকাশিত হওয়ায় বিস্ময় ও ক্ষোভ প্রকাশ করেন মারিয়া। তিনি বলেন, ওই ঘাতক সন্ত্রাসীকে তার অপরাধ নিয়ে গর্ব করার সুযোগ করে দেয়া হয়েছে। একই সঙ্গে রুশ সরকার ও জনগণের প্রতি ঘৃণা প্রকাশের সুযোগও তাকে দেয়া হয়েছে। আলপারস্লান সিলিককে তুর্কি নাগরিক হিসেবে উল্লেখ করেছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত ২৭ ডিসেম্বর আলপারস্লানের সাক্ষাৎকারটি প্রকাশ করে দৈনিক হুররিয়াত। তুর্কি এফ-১৬ জঙ্গিবিমান কীভাবে নভেম্বরের ২৪ তারিখে রুশ এসইউ-২৪ বোমারু বিমানকে ভূপাতিত করেছে তা ওই সাক্ষাৎকারে তুলে ধরেন আলপারস্লান সিলিক। ওই হত্যাকাণ্ডের বিষয়ে কোনো দু:খবোধ নেই উল্লেখ করে তিনি দাবি করেন, তুর্কিরা তাদের অবস্থানের ওপর রাশিয়ার বোমা হামলার প্রতিশোধ নিয়েছে।

You Might Also Like