‘সিরিয়ায় বেসামরিক নাগরিক হত্যা করছে রাশিয়া’

সিরিয়ায় রাশিয়ার সামরিক অভিযানের বিরুদ্ধে নতুন করে অভিযোগ এনেছে আমেরিকা। ওয়াশিংটন দাবি করেছে, গত সেপ্টেম্বর থেকে সিরিয়ার শত শত বেসামরিক নাগরিককে হত্যা করেছে মস্কো।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র মার্ক টোনার বলেছেন, সিরিয়ায় রাশিয়ার বিমান হামলায় শত শত বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এসব হামলায় হাসপাতাল, স্কুল এবং বাজারও আক্রান্ত হয়েছে। ‘নির্ভরযোগ্য কয়েকটি মানবাধিকার সংগঠন’ এ তথ্য জানিয়েছে বলে দাবি করেন টোনার। এক্ষেত্রে তিনি সুস্পষ্টভাবে লন্ডন-ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের কথা উল্লেখ করেন। এই সংগঠনটি সিরিয়ার বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের পৃষ্ঠপোষক হিসেবে পরিচিত।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বলেন, শুধুমাত্র অক্টোবর ও নভেম্বরের প্রথমার্ধে রাশিয়ার বিমান হামলায় প্রায় ১,৩০,০০০ মানুষ বাস্তুহারা হয়েছে।

টোনার জানান, বিষয়টি নিয়ে মস্কোর সঙ্গে কথা বলেছে ওয়াশিংটন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সোমবার এ বিষয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে কথা বলে ওয়াশিংটনের ‘উদ্বেগ’র কথা জানিয়েছেন বলে দাবি করেন টোনার।

এই মার্কিন কর্মকর্তা আরো অভিযোগ করেন, সিরিয়ার দুর্গত এলাকাগুলোতে বিমান হামলা চালিয়ে মানবিক ত্রাণ তৎপরতার ব্যাঘাত ঘটাচ্ছে রাশিয়া।

মার্কিন নেতৃত্বাধীন জোট ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে সিরিয়ায় তৎপর সন্ত্রাসীদের অবস্থানে বিমান হামলা শুরু করে। তবে ওই জোটের হামলায় সন্ত্রাসীদের তেমন কোনো ক্ষতি হওয়ার খবর পাওয়া যায়নি। অন্যদিকে ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর থেকে রাশিয়া এককভাবে দায়েশ সন্ত্রাসীদের বিরুদ্ধে যে হামলা শুরু করেছে তাতে তাকফিরি জঙ্গিরা ব্যাপকভাবে দুর্বল হয়েছে বলে খবর পাওয়া গেছে। রাশিয়া এর আগে বেসামরিক অবস্থানে হামলা চালানোর দাবি কঠোরভাবে প্রত্যাখ্যান করেছে।

You Might Also Like