সঙ্গীত শিল্পী সুবীর সেন আর নেই

চলে গেলেন শিল্পী সুবীর সেন। কেবল তার গাওয়া কিছু গানের জন্যই বিখ্যাত এই সঙ্গীত শিল্পীকে ভোলা যাবে না কোনোদিন। আজ সকালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন তিনি। প্রথমে ফুসফুসে ক্যান্সার ধরা পরে, এরপর মস্তিষ্কে ছড়িয়ে যায়। কলকাতার এক বেসরকারি হাসপাতালে বেশ কিছুদিন ধরে ভর্তি ছিলেন তিনি। এক সময় মুম্বাই এবং কলকাতার অন্যতম সেরা সঙ্গীত শিল্পী ছিলেন তিনি। ৬০ থেকে ৮০-র দশকের মাঝামাঝি পর্যন্ত বাঙালি শ্রোতা মজে থাকতেন তার গানে। সলিল চৌধুরী, সুধীন দাশগুপ্ত, অভিজিৎ মুখোপাধ্যায়ের সুরে বাংলা-হিন্দি মিলিয়ে প্রায় সাড়ে চারশ গান গেয়েছেন সুবীর সেন।

তার কণ্ঠে, ‘ঐ উজ্জ্বল দিন ডাকে স্বপ্ন রঙিন’, ‘এতো সুর আর এত গান’, ‘পাগল হাওয়া’, ‘সারাদিন তোমায় ভেবে’, ‘আজও বয়ে আনে সোনালি স্বপ্নের আভাস’-এর মতো গান মনে থাকবে সকল সঙ্গীতপ্রেমীর। ‘ম্যাঁয় রঙ্গিলা পেয়ার কি রাহি’, ‘মঞ্জিল ওহি হ্যায় পেয়ার কি’, ‘মেরা দিল এক আসমা কি পঙ্ক্ষী’ তার গাওয়া এই হিন্দি গানগুলোও শ্রোতার মন ভুলিয়েছে।

থেমে গেল সেইসব উজ্জ্বল দিনের কণ্ঠ। সুরের জাদুভরা গলায় আর কেউ ডাক দেবে না রঙিন স্বপ্নে। সব গান, সব সুরের ডালি উজাড় করে এবার তার যাত্রা অনন্তের পথে।

You Might Also Like