কুকুর পাচ্ছে বীরের খেতাব

ফ্রান্সের রাজধানী প্যারিসে সন্ত্রাসী হামলার পর নিরাপত্তা অভিযানে নিহত পুলিশের একটি কুকুরকে বীরত্বসূচক পদক দেওয়া হচ্ছে। সাত-বছর বয়সী ‘ডিজেল’ ছিল ফ্রান্সের সন্ত্রাসবিরোধী এলিট পুলিশ ইউনিট রেইডের সদস্য।

গত মাসে প্যারিসের ছয়টি স্থানে সন্ত্রাসী হামলার পর হামলাকারীদের ধরতে রেইড শহরের বিভিন্ন জায়গায় নিরাপত্তা অভিযান পরিচালনা করে। ১৮ নভেম্বর প্যারিসের একটি ফ্ল্যাটবাড়িতে অভিযানের সময় ডিজেলের গায়ে পাঁচটি গুলি লাগে।

ডিজেলকে পরিচালনা করেন যে কর্মকর্তা তিনি বলেন, ‘কুকরটি বাড়ির একটি কক্ষ পরীক্ষা করে বেরিয়ে আসে। এর পর সে দ্বিতীয় কক্ষটির দরজা দিয়ে মাথা প্রবেশ করা এবং তড়িৎ গতিতে এগিয়ে যায়। এরপর ঘরের ভেতর থেকে আমি একের পর এক গুলি হওয়ার শব্দ শুনতে পাই।’

তিনি বলেন, `আমি ডিজেলকে বুঝতাম, সেও আমাকে বুঝতে পারতো। এই পরিস্থিতিতে কী করা উচিত আমরা দুজনেই তা জানতাম।`

গুরুতর আহত হওয়ার পর কুকুরটি হাসপাতালে নেওয়া হয়। সেখানেই তার মৃত্যু হয়।

ডিজেল যে পুরষ্কারের জন্য মনোনীত হয়েছে তার নাম পিডিএসএ-ডিকিন মেডাল। এই পদককে পশুদের জন্য ভিক্টোরিয়া ক্রস বলে আখ্যা দেওয়া হয়।

১৯৩৪ সাল থেকে ৩০টি কুকুর, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জরুরি বার্তাবাহী ৩২টি কবুতর, তিনটি ঘোড়া এবং একটি বিড়ালকে এই পদক দেওয়া হয়েছে। ১ জানুয়ারি এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ডিজেলের বীরত্বের পদকটি ফরাসি পুলিশের হাতে তুলে দেওয়া হবে।

সূত্র: বিবিসি

You Might Also Like