দায়েশে ভর্তি হওয়ার জন্য ট্রাম্প লোকজনকে উসকানি দিচ্ছেন: হিলারি

পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সম্ভাব্য রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তার ইসলাম বিদ্বেষী বক্তব্য দিয়ে জঙ্গি গোষ্ঠী দায়েশের প্রতি লোকজনকে আকৃষ্ট করে তুলছেন। এ অভিযোগ করেছেন ট্রাম্পের ডেমোক্র্যাট প্রতিপক্ষ হিলারি ক্লিন্টন। তিনি আজ ডেমোক্র্যাট দলের নির্বাচনি বিতর্কে অংশ নিয়ে বলেন, উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ ট্রাম্পের সাম্প্রতিক বক্তব্যকে নিজেদের দলে লোক ভর্তির অজুহাত হিসেবে ব্যবহার করবে।

হিলারি বলেন, “দায়েশে লোক ভর্তির সবচেয়ে ভালো উৎসাহদাতায় পরিণত হয়েছেন ট্রাম্প। দায়েশের সন্ত্রাসীরা ট্রাম্পের ইসলাম বিদ্বেষী বক্তব্যগুলোর ভিডিও দেখিয়ে তাদের দলে উগ্রবাদী লোকদের ভর্তি করছে।”

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ক্লিন্টন আরো বলেন, “ট্রাম্প বিশ্ববাসীর জন্য সত্যিকার অর্থে যেসব বৈষম্যমূলক বার্তা পাঠাচ্ছেন তা কেউ গ্রহণ করছে কিনা সে ব্যাপারেও আমাদের নিশ্চিত হতে হবে।”
রিপাবলিকান সিনেটর ট্রাম্প সম্প্রতি আমেরিকায় সব মুসলমানের প্রবেশাধিকারের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন। তার এ উসকানিমূলক বক্তব্য বিশ্বব্যাপী নিন্দিত হয়েছে। ট্রাম্প এর আগেও মুসলিম বিদ্বেষী কঠোর বক্তব্য দিয়েছেন। এর আগে তিনি আমেরিকার মুসলমানদের ওপর আরো বেশি নজরদারি করার জন্য একটি তথ্য ব্যাংক প্রতিষ্ঠা করার আহ্বান জানিয়েছিলেন।

ট্রাম্প আরো বলেছিলেন, কোনো কোনো মসজিদ বন্ধ করে দেয়া ছাড়া আমেরিকার অন্য কোনো ‘উপায় নেই।‘’ এ ছাড়া, প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি মার্কিণ মুসলিম সমাজের ওপর কঠোর নজরদারির ব্যবস্থা করা হবে বলেও হুমকি দিয়েছিলেন তিনি। হিলারি ক্লিন্টনও এর আগে তার এক বক্তব্যে ট্রাম্পের ইসলাম বিদ্বেষী বক্তব্যকে ‘লজ্জাজনক, অতিরঞ্জিত ও বিভেদ সৃষ্টিকারী’ বলে মন্তব্য করেছিলেন।

You Might Also Like