সম্মাননা পেলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের চার শিল্পী

নিউইয়র্কে সম্মাননা পেলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের চার শিল্পী। এরা হলেন, রথীন্ত্রনাথ রায়, শহীদ হাসান, মঞ্জুর আহমেদ ও কাদেরী কিবরিয়া। এ সময় তাদের কণ্ঠে ওই সময়কার গান শুনে মুক্তিযুদ্ধের চেতনায় আবারো উজ্জীবিত হলেন প্রবাসী বাংলাদেশিরা।

১৪ ডিসেম্বর রবিবার সন্ধ্যায় নিউইয়র্কের উসাইডের কুইন্স প্যালেসে ব্যতিক্রমী এই অনুষ্ঠান উপভোগ করেন বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের মঞ্চে পরিচয় করিয়ে দেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী সুবীর নন্দী।

দীর্ঘ সময় ধরে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ওই চার শিল্পী প্রবাসের বাসিন্দা। একাত্তরে তাদের গান মুক্তিযোদ্ধাদের দেশপ্রেমে দারুণভাবে উজ্জীবিত করে।

প্রবাসে জীবনযাপন করলেও দেশ ও প্রবাসের প্রতিটি বাংলাদেশির কাছে বিশেষ মর্যাদার আসনে রয়েছেন এই চার শিল্পী। আর তাদের বিশেষ সম্মান জানাতেই নিউইয়র্কে আয়োজন করা হয় ‘একাত্তরের কণ্ঠযোদ্ধা’নামে বিশেষ অনুষ্ঠান।

অনুষ্ঠানে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। তিনি বলেন, ‘বর্তমান সময়েও স্বাধীন বাংলা কেন্দ্রের শিল্পীদের গান ও দিকনির্দেশনা নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করতে পারে।’

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র এবং শিল্পীদের অবদানের কথা তুলে ধরেন একুশে পদকপ্রাপ্ত নাট্য ব্যক্তিত্ব জামাল উদ্দিন হোসেন।

এর আগে অনুষ্ঠানের আয়োজক নিউইয়র্কে বাংলাদেশি বংশোদ্ভূত রিয়েল এস্টেট ইনভেস্টর মো. আনোয়ার হোসেন স্বাগত বক্তব্য দেন।

ওই চার শিল্পীর পরিবেশনা শেষে তাদের নিয়ে মুক্তিযুদ্ধভিত্তিক আলোচনা হয়। এ পর্বের সঞ্চালক ছিলেন সাংবাদিক ও কলামিস্ট হাসান ফেরদৌস এবং আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি নাজমুল আহসান।

অনুষ্ঠানে নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. শামীম আহসান, ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি নার্গিস আহমেদ, বর্তমান সভাপতি আজমল হোসেন কুনু, সাধারণ সম্পাদক আব্দুর রহিম হাওলাদার, জালালাবাদ অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি বদরুন নাহার খান মিতা, বর্তমান সভাপতি বদরুল হোসেন খান, কমিউনিটি লিডার নাসির আলী খান পল, সমাজকর্মী ও বিশিষ্ট ব্যবসায়ী ফখরুল ইসলাম দেলোয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।

You Might Also Like