‘হিট অ্যান্ড রান’ মামলা থেকে সালমানের অব্যাহতি

‘হিট অ্যান্ড রান’ মামলার সব অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়েছে বলিউড অভিনেতা সালমান খানকে। বোম্বে হাইকোর্টের বিচারক এ. আর যোশি উক্ত মামলা থেকে এ অভিনেতাকে অব্যাহতি দিয়ে আজ রায় দিয়েছেন। এর ফলে একটি নিম্ন আদালত কর্তৃক প্রদ্ত্ত সালমানকে দেয়া ৫ বছরের কারাদণ্ডও বাতিল হয়ে গেলো। রায় প্রদানের সময় আদালতে হাজির ছিলেন সালমান। প্রসিকিউশন ক্রিমিনাল আইনে উক্ত মামলায় সালমানের বিরুদ্ধে আনীত সব অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত করতে ব্যর্থ হয়েছে বলে আদালত তার পর্যবেক্ষণে জানায়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

অবশ্য গত ৭ ডিসেম্বর থেকেই বোম্বে হাইকোর্ট ওই মামলায় দেয়া সেশন্স কোর্টের রায়ের বিপক্ষে সালমানের আপিলের শুনানি শেষে রায়ের প্রক্রিয়া শুরু করে। এতে প্রসিকিউশন প্রমাণ করতে ব্যর্থ হয় যে ২০০২ সালের ২৮ সেপ্টেম্বরের ওই রাতে গাড়ি চালানোর সময় সালমান খান মদ্যপ ছিলেন ও তিনি লাইসেন্সবিহীন গাড়ি ব্যবহার করছিলেন। আদালত শুনানি শেষে এ পর্যবেক্ষণ করেছিল।

২০০২ সালের ‘হিট অ্যান্ড রান’ মামলায় চলতি বছরের ৬ মে সালমানকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছিল মুম্বাইয়ের একটি আদালত [সেশন্স কোর্ট]। ইচ্ছাকৃত নয়, অনিচ্ছাকৃতভাবে একজনকে হত্যার দায়ে ওই রায় দেয়া হয়েছিল। এ রায়ের বিরুদ্ধে জুনে বোম্বে হাইকোর্টে আপিল করেছিলেন তিনি। এর প্রেক্ষিতে সালমানকে জামিনও দিয়েছিল আদালত। পরবর্তীতে আপিল শুনানি বেশ কয়েকবার পিছিয়ে অবশেষে আজ ওই রায়ের বিপক্ষে করা সালমানের আপিলের চূড়ান্ত রায় হলো।

উল্লেখ্য, ২০০২ সালের ২৮ সেপ্টেম্বর মধ্যরাতে মুম্বাইয়ের এক রাস্তায় নিজের এসইউবি গাড়ি চালানোর সময় তা এক পর্যায়ে রাস্তার পাশের ফু্টপাতে চলে যায়। এতে ফুটপাতে ঘুমন্ত এক শ্রমিকের ব্যক্তির মৃত্যু হয় ও চারজন আহত হয়। এ ঘটনায় সালমানের বিরুদ্ধে একটি আমলা হয় যা ‘হিট অ্যান্ড রান’ নামে পরিচিতি পায়।

You Might Also Like