প্রায় ৯ বছর আগে রাজধানীর মিরপুরে স্টেশনারি দোকানদার কাজী জহুরুল ইসলাম বাবু হত্যায় মামলায় এমদাদুল হক ওরফে গন্ডারকে মৃত্যুদণ্ড আদেশ দিয়েছেন আদালত। এই ঘটনায় ৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। একই সঙ্গে প্রত‌্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে ৬ মাসের কারাদণ্ড দেওয়ার হয়েছে।

সোমবার (৩০ মে ) ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলাম এ রায় ঘোষণা করেন। আসামিপক্ষের আইনজীবী রুহুল আমিন এ তথ্য জানান।

যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন-এমদাদুলের দুই ভাই শহিদুল্লাহ ও মনির এবং তাদের সহযোগী আজাদুল। শহিদুল্লাহ পলাতক রয়েছেন। অপর তিন আসামি কারাগারে ছিলেন। রায় ঘোষণার আগে তাদের আদালতে হাজির করা হয়। পরে সাজা পরোয়ানা দিয়ে তাদের আবার কারাগারে নিয়ে যাওয়া হয়।

জানা গেছে, পূর্ব শত্রুতার জের ধরে ২০১৩ সালের ১৭ জুলাই সকাল ১১ টার দিকে স্টেশনারি দোকানী কাজী জহুরুল ইসলাম বাবুকে মিরপুরের মধ্য মনিপুর এলাকার বাসা থেকে ডেকে ছুরিকাঘাতে হত্যা করে আসামিরা। এ ঘটনায় ওইদিনই নিহতের ভাই কাজী তাজুল ইসলাম মিরপুর মডেল থানায় মামলা করেন। মামলাটি তদন্ত করে ২০১৪ সালের ২৬ জুলাই আদালতে চার্জশিট দাখিল করেন মিরপুর মডেল থানার সাব-ইন্সপেক্টর ইমানুর হোসেন। এরপর আদালত চার আসামির বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন। মামলার বিচার চলাকালে আদালত চার্জশিটভুক্ত ১৫ জন সাক্ষীর মধ্যে ১৩ জনের সাক্ষ্য গ্রহণ করেন।