উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নতুন অবরোধ

উত্তর কোরিয়ার সেনাবাহিনী পরিচালিত ক্ষেপনাস্ত্র নিয়ন্ত্রণ সংস্থা স্ট্র্যাটেজিক রকেট ফোর্সের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ২০১৪ সালে মধ্যম পাল্লারসহ বেশ কয়েকটি ক্ষেপনাস্ত্র পরীক্ষায় চালানোয় সংস্থাটির ওপর এ অবরোধ আরোপ করা হলো।

মঙ্গলবার মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট জানিয়েছে, দুটি অস্ত্রের উন্নয়ন ও অবৈধ অর্থনৈতিক কর্মকাণ্ডে জড়িত থাকায় স্ট্র্যাটেজিক রকেট ফোর্সের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়া অবৈধ অস্ত্র বাণিজ্যের সঙ্গে যুক্ত দেশটির দু’টি ব্যাংক, তিনটি জাহাজ কোম্পানির ওপরও ওই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর আগে উত্তর কোরিয়ার যেসব ব্যাংকের ওপর যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞা ছিল সেগুলোর কর্মকর্তাদের নামও তালিকাভুক্ত করেছে ট্রেজারি ডিপার্টমেন্ট।

যুক্তরাষ্ট্রের যে কোনো নাগরিক অথবা কোম্পানি নিষিদ্ধ এসব সংস্থার সঙ্গে কোনো লেনদেনে যুক্ত হতে পারবে না। দীর্ঘদিন ধরেই জাতিসংঘসহ পশ্চিমাদের অর্থনৈতিক অবরোধ চলছে উত্তর কোরিয়ার ওপর।

ট্রেজারি ডিপার্টমেন্টের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘ আজকের এই পদক্ষেপের ফলে যদি যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক অথবা মার্কিন বিচারবিভাগের আওতাধীন এলাকায় যদি এসব সম্পদের কোনো মালিক থাকেন অথবা এসব প্রতিষ্ঠানের স্বার্থ রক্ষা করেন তবে সেগুলি জব্দ করা হবে।’

You Might Also Like