সিরিয়ায় বিমান হামলার অনুমতি ব্রিটিশ পার্লামেন্টের

সিরিয়ায় চরমপন্থি সংগঠন ইসলামিক স্টেটের বিরুদ্ধে বিমান হামলা চালানোর অনুমতি দিয়ে একটি প্রস্তাব পাস করেছে ব্রিটেনের পার্লামেন্ট।

১০ ঘণ্টারও বেশি বিতর্কের পর বুধবার ৩৯৭-২২৩ ভোটে প্রস্তাবটি হাউস অব কমন্সে পাস হয়। লেবার পার্টির ৬৬ জন এমপি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, প্রস্তাবটি পাসের পরপরই চারটি টর্নেডো যুদ্ধবিমান সাইপ্রাসের আরএএফ আক্রোতিরি বিমানঘাঁটি থেকে উড়ে গেছে। তবে তাদের গন্তব্য জানা যায়নি। ইরাকে আইএসের ওপর হামলায় ব্যবহৃত আরো চারটি যুদ্ধবিমান সিরিয়ায় হামলার জন্য প্রস্তুত রাখা হয়েছে।

প্রস্তাবটি পাসের আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছিলেন, ব্রিটেনে আইএসের হামলার জন্য অপেক্ষা না করে লড়াইটা আইএসের কাছে নিয়ে যাওয়াই ভালো হবে। প্রস্তাবটির পক্ষে অবস্থান নেওয়া এমপিরা জানিয়েছেন, ‘দেশের নিরাপত্তার জন্য তারা সঠিক সিদ্ধান্তই নিয়েছেন।’ তবে বিরোধীদের দাবি, ব্রিটেনের এই পদক্ষেপ হবে চরম ভুল।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড বলেছেন, ‘কেবল সেনা হামলা সিরিয়ার জন্য কার্যকর ভূমিকা রাখবে না, দায়েশ (আইএস) থেকে আমাদের নিরাপদ রাখতে পারবে না। তবে বহুমুখী হামলা এ ক্ষেত্রে কার্যকর।’

You Might Also Like