আমির খানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা

‘ধর্মীয় অসহিষ্ণুতা’ ইস্যুতে বলিউড মেগাস্টার আমির খানের বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা হয়েছে। বুধবার ভারতের কানপুর কোর্টে এ মামলা হয়। আদালত বাদির বক্তব্য শুনে ১ ডিসেম্বর শুনানির দিন ধার্য্য করেছেন।

 

অ্যাডভোকেট মনোজ কুমার দিক্ষিত আমিরের বিরুদ্ধে ‘দেশ বিরোধী’ মন্তব্য করায় এ মামলা দায়ের করেছেন। আমিরের বিরুদ্ধে ইন্ডিয়ান পেনাল কোডের ১২৪ এ (রাষ্ট্রদ্রোহী), ১৫৩ এ (রাষ্ট্রের বিভিন্ন ধর্মীয়গোষ্ঠীর মধ্যে সংঘাত তৈরির চেষ্টা), ১৫৩ বি (মিথ্যা দোষারোপ) এবং ৫০৫ (মানুষকে অপকর্ম করানোর উদ্দেশ্যে বক্তব্য) ধারায় অভিযোগ করেন তিনি।
আমির খান সম্প্রতি রামনাথ গোয়েঙ্কা এক্সেলেন্স ইন জার্নালিজম পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন। সেখানে তিনি বলেন, গত ৭-৮ মাস ধরে ভারতজুড়ে ধর্মীয় অসহিষ্ণুতা চলছে। সমাজের মানুষের মধ্যে ‘নিরাপত্তাহীনতা’ এবং ‘ভয়’ কাজ করছে।
এ ছাড়া ধর্মীয় অসহিষ্ণুতার কারণে আমির ভারত ছাড়ারও চিন্তা করেছিলেন বলে জানান। তিনি বলেন, ‘কিরণ এবং আমি প্রথম থেকেই ভারতে বসবাস করছি। কিন্তু এই প্রথম সে আমাকে দেশ ছাড়ার কথা বলেছে। বাড়িতে এই বিষয়টি নিয়ে আমি যখন কিরণের সঙ্গে কথা বলি; সে আমাকে বলছিল, তাহলে কী আমাদের এখন দেশ ছেড়ে চলে যাওয়া উচিত?’
আমিরের এমন বক্তব্যের প্রেক্ষিতেই তার বিরুদ্ধে এ মামলা করা হয়।

 

You Might Also Like