কোনো কিছু নিয়েই অসহিষ্ণুতা উচিত নয় : এ আর রহমান

এবার মুখ খুললেন ভারতে অসহিষ্ণুতা নিয়ে সঙ্গীত তারকা এ আর রহমান। অস্কারজয়ী এই গীতিকার বলেন, ‘কোনো কিছু নিয়েই অসহিষ্ণুতা উচিত নয়। আমরা অতি-সভ্য। বিশ্ববাসীকে দেখানো উচিত আমরাই সবচেয়ে সভ্য।’ তার দাবি কয়েক মাস আগে ভারতের মাটিতে অসহিষ্ণুতার শিকার হয়েছেন তিনি। এর কারণে তার স্ত্রী দেশ (ভারত) ছেড়ে চলে যেতে চেয়েছিল।

গত মঙ্গলবার গোয়ায় একটি অনুষ্ঠানে উপস্থিত  হয়ে তিনি বলেন, ‘কয়েক মাস আগে ‘মুহাম্মাদ: মেসেঞ্জার অফ গড’ ছবিতে সুর দেওয়ার জন্য আমার বিরুদ্ধে ফতোয়া জারি করেছিল মুম্বাইয়ের মুসলিম মৌলবাদী সংগঠন রাজা একাডেমী। এরপর আমার স্ত্রী এ দেশ (ভারত) ছেড়ে চলে যেতে চেয়েছিলে।’

সে সময়ে শেষ মুহ‍ূর্তে এই সুরসম্রাটের একাধিক কনসার্ট বাতিল করে মুম্বই ও উত্তর প্রদেশ সরকার। তবে রাজ্য প্রশাসনের তরফে তখনই জানানো হয়েছিল যে অশান্তি এড়াতেই এই সিদ্ধান্ত। ফতোয়া বিতর্কের জেরে রহমানকে ঘর ওয়াপসির পরামর্শও দিয়েছিল বিশ্ব হিন্দু পরিষদ।

এদিকে সোমবার দিল্লিতে একটি অনুষ্ঠানে আমির খান বলেন, খবরের কাগজ পড়ে এবং টিভি দেখে তিনি আতঙ্কিত। দেশজুড়ে অসিহষ্ণুতার পরিবেশ নিয়ে ভীত তার স্ত্রী কিরণ রাও-ও। বস্তুত কিরণ এবং তিনি এতটাই আতঙ্কিত যে দেশ ছেড়ে চলে যেতে চাইছেন!

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

You Might Also Like