‘উদ্যোগ গ্রহণ করুন, অর্থায়ন কোনো সমস্যা নয়’

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উদ্দেশ্যে বলেছেন, অর্থায়ন এখন কোনো সমস্যা নয়। আপনারা শুধু উদ্যোগ গ্রহণ করুন। এমন উদ্যোগ গ্রহণ করুন, যা কর্মসংস্থান সৃষ্টি ও জাতীয় উৎপাদনে অবদান রাখতে পারে।

বুধবার বাংলা একাডেমিতে আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ‘ফিন্যান্সিয়াল লিটারেসি ক্যাম্পেইন- বাংলাদেশে স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ খাতের উন্নয়ন : সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর বলেন, আপনাদের সহযোগিতায় আমরা বেশ কয়েকটি পুন:অর্থায়ন তহবিল চালু করেছি। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) আর্থিক সহায়তায় আরো একটি পুন:র্অথায়ন তহবিল শিগগিরই চালু হবে। গত পাঁচ-ছয় বছরে এমএসএমই খাতে আড়াই লাখের বেশি নতুন উদ্যোক্তাকে ৫০ হাজার কোটি টাকার বেশি অর্থায়ন করা হয়েছে।

তিনি বলেন, উদ্যোক্তারা প্রায়ই ঋণের সুদহার কমানোর বিষয়ে কথা বলে থাকেন। কিন্তু বাজারভিত্তিক ব্যাংকিং ব্যবস্থায় ব্যাংকারদের পাশাপাশি ঋণের সুদহার নির্ধারণে ঋণ গ্রহীতাদেরও অবদান রয়েছে। আমরা লক্ষ্য করেছি, ঋণ গ্রহীতারা কিংবা উদ্যোক্তারা, বিশেষ করে নারী উদ্যোক্তারা আর্থিক শিক্ষার অভাবে সুদহার নির্ধারণে তেমন অবদান রাখতে পারছেন না। ব্যাংকিং মেলা ২০১৫ আয়োজনের অন্যতম উদ্দেশ্যে সারা দেশে ‘আর্থিক শিক্ষার’ প্রসার ঘটানো। অনেকেই এসএমই উদ্যোগ গ্রহণে আগ্রহী। কিন্তু পর্যাপ্ত কারিগরি ও আর্থিক জ্ঞানের অভাবে তাদের সেই উদ্যোগের শুরুতেই মৃত্যু ঘটছে।

 

আতিউর রহমান বলেন, ‘নতুন উদ্যোক্তারা যাতে কারিগরি জ্ঞান অর্জন করে সে লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক এডিবির আর্থিক সহায়তায় ‘স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম’ নামে একটি প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে। শিগগিরই এ প্রকল্পের আওতায় প্রশিক্ষণ শুরু হবে। যারা এসএমই উদ্যোগ গ্রহণ করতে আগ্রহী তাদেক আমি এ প্রকল্পের আওতায় বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ গ্রহণের আহ্বান জানাচ্ছি। বর্তমানে যারা উদ্যোক্তা বা কর্মী তারাও এ প্রকল্প থেকে প্রশিক্ষণ নিয়ে তাদের উৎপাদনশীলতা বৃদ্ধি করে জাতীয় উৎপাদনে অবদান রাখতে পারেন।’

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নির্মল চন্দ্র ভক্তের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য রাখেন ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরী, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের ভাইস চেয়ারম্যান মোহাম¥দ আব্দুল মান্নান, বাংলাদেশ লিজিং অ্যান্ড ফিন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আসাদ খান প্রমুখ।

 

You Might Also Like