অস্ট্রেলিয়ায় ইসলামবিরোধী সমাবেশ

অস্ট্রেলিয়ায় ইসলামবিরোধী ও বর্ণবাদবিরোধী গোষ্ঠীগুলোর প্রতিবাদ সমাবেশ থেকে ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার এক প্রতিবেদনে বিবিসি এ তথ্য জানিয়েছে।

 

রিক্লেইম অস্ট্রেলিয়া গোষ্ঠীর ডাকে অনুষ্ঠিত রোববারের এসব প্রতিবাদ সমাবেশের মধ্যে সবচেয়ে বড় সমাবেশটি হয়েছে মেলবোর্নের মেল্টনে। এছাড়া ক্যানবেরা, পার্থ ও হোবার্টে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 

মেল্টনে মূলত একটি মসজিদ নির্মাণের পরিকল্পনার বিরোধিতা করতে স্থানীয়রা প্রতিবাদের পরিকল্পনা করেছিল । রিক্লেইম অস্ট্রেলিয়ার ডাকে এখানেই সবচেয়ে বড় ইসলামবিরোধী সমাবেশ হয়। কিন্তু বর্ণবাদবিরোধী ‘নো রুম ফর রেসিজম’ ও শরণার্থী গোষ্ঠীগুলো পাল্টা সমাবেশ করলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। দুপক্ষের মধ্যে সহিংসতা শুরু হলে ছয়জনকে গ্রেফতার করে পুলিশ।

 

বর্ণবাদবিরোধী ২৯ বছর বয়সী এক ব্যক্তি পুলিশের ঘোড়াকে ঘুষি মারায় তাকেও গ্রেফতার করা হয়। এদিকে কুইন্সল্যান্ড, নিউ সাউথ ওয়েলস ও দক্ষিণ অস্ট্রেলিয়ায় প্রতিবাদ সমাবেশগুলো থেকে আরো তিনজনকে গ্রেফতার করে পুলিশ।

 

প্রসঙ্গত, এর আগেও রিক্লেইম অস্ট্রেলিয়া গোষ্ঠী অস্ট্রেলিয়াজুড়ে ইসলামবিরোধী সমাবেশ করেছে। সর্বশেষ গত জুলাইয়ে সংগঠনটি সমাবেশকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটে।

You Might Also Like