ইউক্রেনে সামরিক অভিযান ধীর করার ব্যাখ্যা দিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু জানিয়েছেন, বেসামরিক লোকজনের নিরাপদে সরে যাওয়া এবং হতাহতের ঘটনা এড়ানোর জন্য রুশ সেনারা ইচ্ছা করেই অভিযানের গতি ধীর করছে।

তিনি বলেন, যেসব এলাকা ঘেরাও করা হয়েছে সেসব জায়গা থেকে বেসামরিক লোকজনকে নিরাপদে সরে যাওয়ার সুযোগ দিতে রাশিয়ার সেনারা মানবিক করিডোর প্রতিষ্ঠা করছে এবং মাঝেমাঝে যুদ্ধবিরতি ঘোষণা করছে। এতে রুশ সেনাদের অগ্রাভিযান কিছুটা গতি হারালেও মানবিক দিক বিবেচনায় এ কাজ করা হচ্ছে বলে তিনি জানান।

কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশন বা সিএসটিও’র পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে সের্গেই শোইগু এসব কথা বলেন। তিনি জানান, যেসব ভবনে বেসামরিক লোকজন থাকতে পারে বলে সন্দেহ করা হয় সেখানে ইউক্রেনের সেনাদের মতো রাশিয়ার সেনারা হামলা চালায় না বরং ইউক্রেনের সেনাদের অবস্থান ও সামরিক স্থাপনা চিহ্নিত করে অত্যন্ত নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম অস্ত্র দিয়ে রাশিয়ার সেনারা হামলা চালায়।

রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইউক্রেনের সেনাদের পরাজয়ের ভয়ে পশ্চিমা দেশগুলো ইউক্রেনে মারণাস্ত্রের চালান এবং সামরিক উপদেষ্টা ও বেসরকারি কোম্পানি থেকে যোদ্ধা পাঠাচ্ছে। ইউক্রেনে বর্তমানে ছয় হাজার এমন যোদ্ধা রয়েছে বলে জানান সের্গেই শোইগু।#

পার্সটুডে