আবার সিরিয় সরকার বিরোধীদের জন্য অস্ত্র পাঠাল আমেরিকা

সিরিয়ার সরকারের বিরুদ্ধে লড়াইরত সন্ত্রাসীদের জন্য অস্ত্র এবং গোলাবারুদের নতুন চালান পাঠিয়েছে আমেরিকা। নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন এক কর্মকর্তার বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয়েছে, স্থল পথে এ চালান ‘সিরিয় আরব জোটের’ কাছে পৌঁছে দেয়া হয়। এ গোষ্ঠীকে ওয়াশিংটন, তার নি ভাষায়, মধ্যপন্থি হিসেবে গণ্য করে।

অবশ্য অস্ত্র ও গোলাবারুদের এ চালান কে পৌঁছে দিয়েছে সে কথা জানান নি এ মার্কিন কর্মকর্তা। তিনি কেবল দাবি করেছেন, মার্কিন সেনাবাহিনী এ সব অস্ত্র-গোলাবারুদ সিরিয়ায় নিয়ে যায় নি।

এর আগে, গত অক্টোবরে এ গোষ্ঠীর প্রথম অস্ত্রের চালান বিমান থেকে ফেলা হয়েছিল। সে সময়ে মার্কিন সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র কর্নেল প্যাট্রিক রাইডার দাবি করেছিলেন, এ গোষ্ঠীর নেতারা দামেস্কে বিরোধী লড়াইয়ে আগে মার্কিন অনুমোদন পেয়েছে। এ সব নেতা উত্তরাঞ্চলীয় সিরিয়া থেকে তাকফিরি সন্ত্রাসীগোষ্ঠী আইএসআইএল’এর হঠানোর লড়াইয়ে জড়িত রয়েছে বলেও দাবি করা হয়েছিল।

অবশ্য আমেরিকা কয়েক দফা দামেস্ক বিরোধী গোষ্ঠীগুলোর জন্য বিমান থেকে অস্ত্র ফেলেছে। অবশ্য, ওয়াশিংটন মুখে যাই বলুক না কেন এ সব অস্ত্র-গোলাবারুদ শেষ পর্যন্ত দায়েশের হাতে যেয়ে পড়েছে।

You Might Also Like