স্পেনে নেতানিয়াহু’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে স্পেনের এক বিচারক। ২০১০ সালে গাজা অভিমুখী ত্রাণবাহী জাহাজে নৃশংস হামলার দায়ে একই সঙ্গে নেতানিয়াহুসহ ইসরাইলের বর্তমান এবং সাবেক ৮ কর্মকর্তার বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে।

স্পেনের মাটিতে পা দিলেই ইহুদিবাদী ইসরাইলের এ সব ব্যক্তিকে গ্রেফতার করা হবে বলে দেশটির সংবাদ মাধ্যম জানিয়েছে। ইসরাইলি সাবেক এবং বর্তমান যে সব কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে তাদের মধ্যে সাবেক পররাষ্টমন্ত্রী অ্যাভগাডোর লিবারম্যান, সাবেক যুদ্ধমন্ত্রী মোশে ইয়া’লোন ও ইহুদ বারাক এবং সাবেক গোয়েন্দামন্ত্রী ড্যান মেরিডোর রয়েছেন।

এদিকে ইহুদিবাদী ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় এ রায়ের বিরুদ্ধে তড়িঘড়ি এবং ক্রুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় এ রায়কে, তাদের ভাষায়, উস্কাকিমূলক বলে অভিহিত করেছে। এ রায় বাতিলের জন্য স্পেনীয় কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে বলেও ইসরাইলের পক্ষ থেকে জানানো হয়।

২০১০ সালের ৩১ মে অবরুদ্ধ গাজা অভিমুখী ত্রাণবাহী জাহাজ মাভি মারমারায় কমান্ড হামলা চালায় ইসরাইল। সব আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে চালানো ওই হামলায় নয় তুর্কি ত্রাণকর্মী নিহত হন। ভূমধ্যসাগরে এ হামলা চালানো হয়। ফ্রিডম ফ্লোটিলা নামে একটি বহরের অংশ ছিল মাভি মারমারা। খোলা সাগরে এ হামলা চালানো হয়। এ ছাড়া, ছয় জাহাজের এ বহরের অন্যান্য জাহাজও হামলার শিকার হয়েছে এবং এতে ৫০ জন আহত হয়েছে। এ ছাড়া, আহতদের মধ্যে একজন চার বছর কোমায় থাকার পর মারা যান।

You Might Also Like