গরুর মাংস খেলে রোগ সারে : বিজ্ঞানী পুষ্প মিত্র

ভারতে গরুর মাংস নিয়ে বিতর্ক নতুন করে উসকে দিলেন প্রখ্যাত বিজ্ঞানী পুষ্প মিত্র ভার্গব। রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে লেখা এক চিঠিতে তিনি বলেছেন, ভারতের প্রাচীন গ্রন্থে গরুর মাংস খাওয়ার ওপর কোনো বিধিনিষেধের কথা নেই। বরং আয়ুর্বেদে আচার্য চরক তার সংহিতায় কয়েকটি রোগের চিকিৎসার জন্য গরুর মাংস খাওয়ার পরামর্শ দিয়েছেন।

চিঠিটি গত ৬ নভেম্বর লেখা হয়েছিল। বুধবার এটি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে টাইমস অব ইন্ডিয়া।

সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজির প্রতিষ্ঠাতা পরিচালক ৮৭ বছর বয়সি বিজ্ঞানী পুষ্প মিত্র ভার্গব ভারতে ক্রমবর্ধমান ধর্মীয় অসহিষ্ণুতার প্রতিবাদে গত মাসে ‘পদ্মভূষণ’ পুরস্কার ফিরিয়ে দিয়েছেন।

বিজ্ঞানী ভার্গব চরক সংহিতা উদ্ধৃত করে বলেছেন, গরুর মাংস অত্যধিক পরিশ্রমজনিত, আবহাওয়া পরিবর্তনজনিত অসুখে, অনিয়মিত জ্বর, শুকনো কাশি, বায়ু ইত্যাদি বিকারজনিত অসুখের জন্য উপকারী।

উত্তর প্রদেশের দাদরিতে গরুর মাংস খাওয়ার গুজব রটিয়ে মুহাম্মদ আকলাখকে পিটিয়ে হত্যা প্রসঙ্গে ভার্গব বলেন, ‘এ ঘটনার নেপথ্যে বিজেপির বিশৃঙ্খল অংশের হাত থাকতে পারে।’

তিনি বলেন, ‘আমরা কী খেতে পারব, কী পরব অথবা কাকে ভালোবাসব- তার ওপর নিয়ন্ত্রণ করতে চায় বিজেপি।’

পুষ্প মিত্র ভার্গব আরো বলেন, ‘আমি একজন পেশাদার বিজ্ঞানী, আমার ৬৫ বছরের অভিজ্ঞতা রয়েছে। স্বাধীনতার পরে কেন্দ্রীয় সরকারের সঙ্গে বিজ্ঞান নিয়ে অনেকবার আলাপ-আলোচনা করেছি। আমার মনে হয় বর্তমান সরকার সবচেয়ে কম বুদ্ধিমান এবং বিজ্ঞানের বিষয়ে তারা খুবই কম চিন্তা করে থাকে।’

You Might Also Like